১৫ ডিসেম্বর, ২০২৩ ১৮:২২

পানি ঢেলেও সুড়ঙ্গ ডোবানো যাবে না: হামাস

অনলাইন ডেস্ক

পানি ঢেলেও সুড়ঙ্গ ডোবানো যাবে না: হামাস

ইসরায়েলের দাবি, গাজার নীচ জুড়ে থাকা বিস্তৃত টানেল নেটওয়ার্কের কারণেই তাদের যোদ্ধারা হামাসকে কাবু করতে পারছে না। তাই মিত্র আমেরিকার পরামর্শে ইসরাইল হামাসের টানেলে পানি ঢালার সিদ্ধান্ত নিয়েছে। 

তবে হামাস দাবি করেছে তাদের টানেলগুলো বন্যা প্রতিরোধী করেই তৈরি করা হয়েছে। বৈরুতে হামাসের মুখপাত্র ওসামা হামদান দাবি করেছেন, তাদের টানেলে পানি ঢেলে কোনো কূলকিনারা করতে পারবে না ইসরায়েলি বাহিনী। 

হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক ধ্বংসের জন্য বিশেষ ফন্দি আঁটছে ইসরাইল। বেশ বড়সড় একাধিক পাম্পও বসানো হয়। আর সেই পাম্পের পানির তোড়েই নাকি ভেসে যাবে হামাসের টানেল নেটওয়ার্ক। এরইমধ্যে নাকি কাজও শুরু করেছে ইসরাইলি বাহিনী। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও বলছেন, এই কৌশলের মাধ্যমে একদিকে টানেল ধ্বংস হবে। অন্যদিকে টানেলে লুকিয়ে থাকা হামাস যোদ্ধারা বাইরে বেরিয়ে আসতে বাধ্য হবে। তবে এটি গাজায় পানি সরবরাহ ব্যবস্থাকে ঝুঁকিতে ফেলবে।

জানা যায়, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী-আইডিএফ গত মাসের মাঝামাঝি সময়ে উত্তর গাজার আল-শাতি শরণার্থী শিবির থেকে প্রায় এক মাইল উত্তরে কমপক্ষে পাঁচটি পাম্প জড়ো করেছে। প্রতিটি পাম্প দিয়ে ভূমধ্যসাগর থেকে ঘণ্টায় কয়েক হাজার ঘন মিটার পানি উঠানো যাবে। তাদের দাবি, এর ফলে মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই হামাসের সবগুলো টানেল ভেসে যাবে। 

তবে হামাস বলছে, ‘টানেলগুলি দক্ষ ও শিক্ষিত ইঞ্জিনিয়ারদের দ্বারা তৈরি করা হয়েছে। এগুলো প্রতিরোধের এক অবিচ্ছেদ্য অংশ। যেগুলো বন্যায় ভাসিয়ে ফেলা থেকে শুরু করে সম্ভাব্য সকল ধরনের আক্রমণের কথা বিবেচনা করে তৈরি করা হয়েছে।’

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর