২৫ জানুয়ারি, ২০২৪ ১২:৩৯

সব জিম্মিকে জীবিত ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিতে পারব না: ইসরায়েলি মন্ত্রী

অনলাইন ডেস্ক

সব জিম্মিকে জীবিত ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিতে পারব না: ইসরায়েলি মন্ত্রী

বেজালেল স্মোট্রিচ (ফাইল ছবি)

ফিলিস্তিনের গাজায় হামাসের হাতে আটক সব জিম্মিকে জীবিত ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিতে পারব না বলে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করলেন ইসরায়েলের চরমপন্থী অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ।

তিনি জিম্মি স্বজনদের উদ্দেশ্যে এমন মন্তব্য করেন বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

ইসরায়েল হায়োম পত্রিকা জানিয়েছে, বেজালেল স্মোট্রিচ সোমবার বন্দিদের পরিবারের সঙ্গে এক বৈঠকে সকল বন্দিকে জীবিত ফিরিয়ে আনতে প্রতিশ্রুতি না দেওয়ার বিষয়ে এই মন্তব্য করেন।

পত্রিকাটি জানিয়েছে, সেদিনের সেই বৈঠকে ‘গাজায় চলমান অপারেশনাল কার্যকলাপ এবং বন্দিদের মুক্তিকে ঘিরে থাকা নানা সংশয় নিয়ে’ আলোচনা হয়। সংবাদপত্রে প্রকাশিত বৈঠকের ফাঁস হওয়া রেকর্ডিংয়ে বন্দিদের পরিবারগুলোর উদ্দেশে স্মোট্রিচকে বলতে শোনা যায়: “আমি সমস্ত বন্দিকে জীবিত বাড়িতে ফিরিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হতে পারি না।”

তিনি বলেন, “আমি আপনাদেরকে সেই প্রতিশ্রুতি দিতে পারি না। আমি এটা যেমনই বলছি- আমি প্রতিশ্রুতি দিতে পারি না। আমি কারও দিকে তাকাচ্ছি না এবং তাকে সেটা বলছি না যে- আমি আপনার ছেলেকে জীবিত ফিরিয়ে আনব।”

ইসরায়েলের চরমপন্থী এই অর্থমন্ত্রী আরও বলেন, “আমি বলতে পারি যে, তাকে ফিরিয়ে আনার জন্য আমি সবকিছুই করব। আমি আমার বিচার-বিবেচনা ও বিবেক দিয়ে এমনভাবে সর্বোত্তম চেষ্টা করব, যা বন্দিদের ফিরিয়ে আনার সম্ভাবনাকে সর্বোত্তমভাবে কাজ করবে, কিন্তু আমি প্রধানত ইসরায়েল এবং ইহুদি জনগণ, আমাদের নিরাপত্তা এবং অস্তিত্ব আরও বহু বছর টিকিয়ে রাখার মতো ভালো কিছুর দিকেই তাকিয়ে থাকব।”

ইসরায়েলের ক্ষমতাসীন অতি-ডানপন্থি জোটের অংশ কট্টর-জাতীয়তাবাদী রিলিজিয়াস জায়োনিজম পার্টির প্রধান বেজালেল স্মোট্রিচ গাজায় ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলের আহ্বান জানিয়েছেন। এমনকি গাজায় তিনি অবৈধ ইহুদিবাদী বসতি চান এবং বরাবরই যুদ্ধবিরতি বা শান্তি আলোচনার বিরোধিতা করে থাকেন। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর