২ মার্চ, ২০২৪ ১৮:৩৫
ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন

বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, ভারতের তিন টিভিকে ভিডিও সরানোর নির্দেশ-জরিমানা

অনলাইন ডেস্ক

বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, ভারতের তিন টিভিকে ভিডিও সরানোর নির্দেশ-জরিমানা

ভারতের খবর সম্প্রচার ও ডিজিটাল স্ট্যান্ডার্স কর্তৃপক্ষ (এনবিডিএসএ) দেশটির তিনটি টেলিভিশন চ্যানেলকে গত দুই বছরে প্রচার করা বেশ কয়েকটি ‘ঘৃণা ও বিদ্বেষমূলক’ ভিডিও সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে।

নিউজ ১৮ ইন্ডিয়া, টাইমস নাউ নবভারত ও আজতাক’কে তাদের এসব ভিডিও সরানোর নির্দেশ দিয়েছে। কর্তৃপক্ষের দাবি, ওইসব ভিডিওতে বিদ্বেষ ছড়ানো ও আন্তঃসম্প্রদায় সম্প্রীতি নষ্ট করার মতো উপাদান রয়েছে। এসব ভিডিও সাংবাদিকতার নৈতিকতা ও সম্প্রচার আদর্শ ও সম্প্রচার নির্দেশনা ভঙ্গ করেছে। এতে ধর্ম ও বর্ণের সম্প্রীতিও নষ্ট হওয়ার শঙ্কা আছে।

ভিডিও সরানোর আদেশের পাশাপাশি জরিমানাও করেছে সম্প্রচার কর্তৃপক্ষ।  

পর্যবেক্ষ কমিটির ২৮ ফেব্রুয়ারির বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। বিচারপতি এ কে সিকরির নেতৃত্বাধীন এই বোর্ড গত দুই বছরের প্রচারিত অভিযোগ ওঠা প্রোগামের বিরুদ্ধে মোট সাতটি সিদ্ধান্ত নিয়েছে।  

নিউজ ১৮ ইন্ডিয়াকে ৫০ হাজার রুপি জরিমানা করা হয়েছে। ২০২২ সালে সম্প্রচার করা চারটি প্রোগামের কারণে তাদের এই জরিমানা করা হয়েছে। আমান চোপড়া ও অমিষ দেবগান ওই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন। ওই অনুষ্ঠানে লাভ জিহাদ নিয়ে আলোচনা হয়েছিল। 

টাইমস নাউ নবভারতকেও ২০২৩ সালে লাভ জিহাদ বিষয়ক অনুষ্ঠান সম্প্রচার করার অভিযোগে এক লাখ রুপি জরিমানা করা হয়েছে। ওই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন হিমাংশু দিক্ষিত। 

কর্তৃপক্ষের দাবি এসব অনুষ্ঠানের কারণে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর