১৫ এপ্রিল, ২০২৪ ১৬:৩৫

ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজ জব্দের কারণ জানাল ইরান

অনলাইন ডেস্ক

ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজ জব্দের কারণ জানাল ইরান

ইসরায়েলের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই হরমুজ প্রণালির কাছে ইসরায়েল-সংশ্লিষ্ট একটি পণ্যবাহী জাহাজ জব্দ করে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

গত শনিবার পর্তুগিজ পতাকাবাহী জাহাজটি জব্দ করে ইরান।

পর্তুগিজ পতাকাবাহী ওই জাহাজের নাম এমএসসি অ্যারাইস। ইসরায়েলের ধনকুবের ইয়াল ওফারের আংশিক মালিকানাধীন আন্তর্জাতিক শিপিং কোম্পানি ‘জোডিয়াক মেরিটাইম’- এর জাহাজ এটি।

এমএসসি অ্যারাইস জব্দের বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, সমুদ্র আইন ভঙ্গ করায় জাহাজটি জব্দ করেছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জাহাজটির সঙ্গে ইসরায়েলের যোগসাজশ রয়েছে। এ বিষয়ে কোনো সন্দেহ নেই বলে সাফ জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

কানানি আরও বলেন, হরমুজ প্রণালি ও পারস্য উপসাগরে ইরান জাহাজ চলাচলের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে চায়। পর্তুগিজ পতাকাবাহী জাহাজটির গতিপথ বদলে ইরানের আঞ্চলিক জলসীমায় পাঠানো হয়েছে।

সমুদ্র আইন লঙ্ঘন ও ইরান সরকারের প্রশ্নের উত্তর না দেওয়ায় জাহাজটিকে জব্দ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েলে গত শনিবার রাতভর তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার জবাবেই এই হামলা চালানো হয়েছে বলেছে ইরান।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর