শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৫ মার্চ, ২০২০ ২৩:২৫

পশ্চিমবঙ্গে জেতার দায়িত্ব নিজের কাঁধে নিলেন মোদি

পশ্চিমবঙ্গে জেতার দায়িত্ব নিজের কাঁধে নিলেন মোদি

আগামী বছর পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে দলকে জেতানোর দায়িত্ব এখন থেকেই নিজের কাঁধে তুলে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবারই তিনি পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত দলের কিছু এমপির সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানে তিনি খুঁটিয়ে খুঁটিয়ে জানতে চান, রাজ্যে দলের সংগঠনের অবস্থা কী রকম? কী পরিবর্তন দরকার? রাজ্যের রাজনৈতিক অবস্থা নিয়েও জানতে  চেয়েছেন তিনি। নরেন্দ্র মোদির কার্যশৈলীর সঙ্গে যারা পরিচিত, তারা জানেন, তিনি সুপরিকল্পিতভাবে এগোন। অনেক আগে  থেকে পরিকল্পনা করেন। বিধানসভা নির্বাচনের কৌশল চূড়ান্ত করার আগে বিজেপির শীর্ষ নেতৃত্ব এভাবেই বৈঠকের পর বৈঠক করেন। সেখানে দলের প্রকৃত অবস্থার কথা তারা জেনে নেন। রাজ্যে দলের সংগঠনকে দিয়ে কতদূর যাওয়া যাবে, কীভাবে সেই সংগঠনকে চাঙ্গা করতে হবে, তার জন্য বাইরে থেকে দলের কতজনকে নিয়ে আসতে হবে, তাদের কী দায়িত্ব থাকবে, সেসব বিষয় ঠিক হয়। এর সঙ্গেই চলে একের পর এক সমীক্ষা। পেশাদারদের নিয়ে সেই সমীক্ষা করানো হয়। বিশ্লেষকরা তার ব্যাখ্যা করেন। সব জায়গা থেকে ইনপুট আসার পর মোদি-শাহ  কৌশল চূড়ান্ত করেন।

তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই ঠিক করেছে, তারা এনআরসি, এনপিআর ও সিএএ-র বিরুদ্ধাচরণকেই বিধানসভা ভোটের প্রধান বিষয় করবে। এ জন্যই তিনি বলছেন, তিনি মুখ্যমন্ত্রী থাকলে রাজ্যে কোনোভাবেই এনআরসি হতে দেবেন না।

স¤প্রতি দিল্লিতে বিজেপি যেভাবে পুরোপুরি হিন্দুত্ববাদী প্রচার করেছে, তাতে মনে হওয়া স্বাভাবিক, তারা পশ্চিমবঙ্গেও একই পথে চলবে। রাজ্য নেতারা সে কথা বলছেনও। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই প্রধানমন্ত্রী সবদিক বিচার করবেন। -ডয়েচে ভেলে


আপনার মন্তব্য