শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৩ জানুয়ারি, ২০২১ ০০:১৭

চীনের স্বার্থে বিশেষজ্ঞ সেবাদান : এমআইটি প্রফেসর অভিযুক্ত

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এক প্রফেসর ও রিসার্চার মার্কিন ইন্ধনশক্তি বিভাগকে না জানিয়ে চীনের কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছেন মর্মে তাঁর বিরুদ্ধে অপরাধমূলক কাজের অভিযোগ আনা হয়েছে।

বার্তা সংস্থা এএনআই জানায়, এই প্রফেসরের নাম গ্যাং চেন। প্রফেসর চেনের জন্ম চীনে। তিনি মার্কিন নাগরিকত্ব অর্জন করেছেন। বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়, ৫৬ বছর বয়সী এ প্রফেসর প্রতারণার আশ্রয় নিয়ে চীনের স্বার্থে বিশেষজ্ঞ সেবা দিয়েছেন। এ জন্য তিনি বিদেশ থেকে যা আয় করেছেন তা তার আয়কর রিটার্নে প্রদর্শন করেননি। বিচার বিভাগ বলছে, চীনের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিকাশে কাজ করে যেসব প্রতিষ্ঠান তাদের সঙ্গে ২০১২ সাল থেকেই নানাভাবে সংযুক্ত রয়েছেন প্রফেসর গ্যাং চেন। আর্থিক সুবিধার বিনিময়ে তিনি এসব প্রতিষ্ঠানের সেবা করেছেন। অভিযোগে বলা হয়, ‘বিদেশি বিশেষজ্ঞ’ হিসেবে উপদেশ-পরামর্শ দিয়ে প্রফেসর চেন ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ২ কোটি ৯০ লাখ মার্কিন ডলার নিয়েছেন। এর মধ্যে চীনের সাউদার্ন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকেই পেয়েছেন ১ কোটি ৯০ লাখ মার্কিন ডলার।

মার্কিন সরকারের দৃষ্টির আড়ালে থেকেই সেবাদান করে যাচ্ছিলেন। ব্যাপারটি ধরা পড়ে যায় তার পাঠানো একটি ইমেইল বার্তার কারণে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে পাঠানো ওই ইমেইলে তিনি চীনের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিকাশে কী কী করেছেন তা বিশদ বিবরণ ছিল।


আপনার মন্তব্য