বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

এক সারিতে চার গ্রহ, আকাশে মহাজাগতিক দৃশ্য

এক সারিতে চার গ্রহ, আকাশে মহাজাগতিক দৃশ্য

সকালের আকাশজুড়ে বৃহস্পতি একই লাইনে দাঁড়িয়ে থাকবে মঙ্গল, শুক্র আর শনির সঙ্গে। তবে আজ বৃহস্পতিবার পুরো অংশ দেখা যাবে না। এক-চতুর্থাংশ দেখা যাবে। তবে ৩০ এপ্রিল দেখা যাবে পুরোটাই।

উপমহাদেশের লোকজন সৌর জগতের চারটি গ্রহ একই সঙ্গে দেখতে পাবেন।  মাঝ আকাশে উপস্থিত হবে চারটি গ্রহ। এই বিরল ঘটনাটি আকাশ পর্যবেক্ষক বা মহাকাশ সম্পর্কে উৎসাহীদের আরও বেশি করে আগ্রহী করে তুলেছে। গবেষকরা জানিয়েছেন, টেলিস্কোপ দিয়ে পরিষ্কার করে একই সঙ্গে দেখা যাবে সৌরজগতের চারটি গ্রহকে। কিন্তু খালি চোখেও এই দৃশ্য উপভোগ করতে পারবেন মহাকাশপ্রেমীরা। মার্কিন ন্যাশনাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পে অ্যাডমিনিস্টেশন বা নাসা আগেই জানিয়েছিল এপ্রিল মাসের শুরু থেকেই সূর্যোদয়ের আগে শুক্র মঙ্গল আর শনিকে একই সঙ্গে দেখা যাবে। দক্ষিণ-পূর্ব আকাশে তিনটি গ্রহ একই সঙ্গে অবস্থান করবে আর প্রতিদিনই বাকি দুটি গ্রহ মঙ্গলের দিকে অগ্রসর হবে। এপ্রিল মাসের মাঝামাঝি থেকে এই দলে নাম লেখাবে গ্রহরাজ বৃহস্পতি। চার গ্রহ একসঙ্গে হয়ে সকালের আকাশে একটি চতুষ্কোণও গঠন করতে পারে।

নাসা আরও জানিয়েছে, ৩০ এপ্রিল সূর্যোদয়ের মাত্র ৪৫ মিনিট আগে এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। প্রতিষ্ঠানটি বলছে, এই বিরল ঘটনার কারণ হলো সূর্যের চারপাশে সমস্ত গ্রহের অবস্থান। কক্ষপথের একই সারিতে চারটি গ্রহ থাকবে।

সর্বশেষ খবর