শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কে হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী, জানা যাবে দুই দিন পর

কে হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী, জানা যাবে দুই দিন পর

শুরু হয়েছে ক্ষণ গণনার পালা। আর মাত্র দুই দিন পরেই নতুন প্রধানমন্ত্রী পেতে চলেছে ব্রিটেন। কে হবেন সেই প্রধানমন্ত্রী-বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, নাকি সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক? আগামী সোমবার নতুন নেতার নাম ঘোষণা করা হলেও তাকে পরের দিন অর্থাৎ ৬ সেপ্টেম্বর রানির সঙ্গে সাক্ষাৎ করতে হবে। তিনিই প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। বিশ্বও তাকিয়ে আছে সেই দিকে। অনেক প্রতিদ্বন্দ্বীর মধ্যে এখন মাত্র দুজন প্রার্থী হটসিটে। তারা হলেন লিজ ট্রাস ও ঋষি সুনাক। তবে এখন পর্যন্ত যেসব পূর্বাভাস পাওয়া যাচ্ছে তাতে এগিয়ে আছেন লিজ ট্রাস। এরই মধ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের বেশির ভাগ সদস্য নেতা নির্বাচনে ভোট দিয়ে ফেলেছেন। বাকি সময়ে বাকিরাও ভোট দেবেন। এরপর ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে দলের নতুন নেতা, তথা প্রধানমন্ত্রীর নাম।

এ জন্য শেষ লড়াইয়ে টিকে থাকা দুই প্রার্থী যুৎসই বিতর্ক করেছেন কয়েক দফা। বুধবার শেষবারের মতো তারা মুখোমুখি বিতর্কে অংশ নেন। সেখানে তারা ট্যাক্স, বিদ্যুৎ এবং জীবন ধারণের ব্যয় নিয়ে বিতর্ক করেন। পাল্টাপাল্টি যুক্তি তুলে ধরেন। ব্রিটেনে এখন জীবনধারণের ব্যয় মারাত্মক বৃদ্ধি পেয়েছে। মুদ্রাস্ফীতি আকাশচুম্বী। মজুরি হ্রাস পেয়েছে।

এ অবস্থায় জীবনযুদ্ধে লিপ্ত পরিবারগুলোর কাছে বিদ্যুৎ রেশনিং করে দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন লিজ ট্রাস। শীতের সময় নতুন ট্যাক্স আরোপের ইস্যুও তিনি প্রত্যাখ্যান করেন। অন্যদিকে জনপ্রিয়তায় কিছুটা পিছিয়ে পড়া ঋষি সুনাক সতর্কতার সঙ্গে বলেছেন, আমাদের উচিত হবে যে কোনো কিছু প্রত্যাখ্যান না করা। তিনি আরও বলেন, আমরা যে চ্যালেঞ্জ মোকাবিলা করছি তা বড় আকারের। ইউরোপিয়ান অনেক দেশ দেখছে যে, আমরা কীভাবে আমাদের বিদ্যুৎকে ব্যবহার করতে পারি। এবার যে প্রার্থীই বিজয়ী হন না কেন, তাকে প্রধানমন্ত্রী নিয়োগ পেতে স্কটল্যান্ডের বালমোরালে যেতে হবে রানি দ্বিতীয় এলিজাবেথের অনুমতি নিতে। কারণ, রানি এ সময়ে বালমোরালের রাজপ্রাসাদে অবস্থান করবেন। বাকিংহাম রাজপ্রাসাদ থেকে এ তথ্য আগেভাগেই জানিয়ে দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর