শিরোনাম
সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পাঞ্জাবের প্রাদেশিক পরিষদ ভেঙে দিন পিটিআই

পাঞ্জাবের প্রাদেশিক পরিষদ ভেঙে দিন পিটিআই

পাকিস্তানের জনবহুল পাঞ্জাবের প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়া হয়েছে। এ প্রদেশে ক্ষমতায় ছিল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-সমর্থিত (পিটিআই)। মূলত ইমরান খানই পরিষদ ভেঙে দিলেন। এ ছাড়া জাতীয় পার্লামেন্টে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে শিগগিরই আস্থা ভোটের মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। তিনি জাতীয় নির্বাচনের দাবিও জানিয়েছেন।

এত দিন পাঞ্জাবে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-সমর্থিত (পিটিআই) জোট সরকার ছিল। প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন চৌধুরী পারভেজ এলাহি। পারভেজ এলাহি গত সপ্তাহে গভর্নর বালিঘ-উর-রেহমানকে প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। এ জন্য চৌধুরী পারভেজ এলাহিকে পরামর্শ দিয়েছিলেন ইমরান খান। শনিবার রাতে গভর্নর পাঞ্জাবে নতুন একজন তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী নিয়োগের অনুমোদনপত্রে সই করেছেন। পিটিআই ও দলটির চেয়ারম্যান ইমরান খান কেন্দ্রীয় সরকারের ওপর চাপ সৃষ্টির উদ্দেশ্যে     পাঞ্জাবে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

প্রদেশটিতে নতুন করে নির্বাচন চায় পিটিআই। সংবিধান মেনে পরবর্তী ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে। এ ছাড়া খাইবার পাখতুনখাওয়া প্রদেশে পিটিআই-সমর্থিত জোট সরকার রয়েছে। সেখানেও পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরিকল্পনা রয়েছে দলটির।

 নিজেদের জনপ্রিয়তা কাজে লাগিয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এ দুই প্রদেশে সরকার গড়তে চায় পিটিআই। 

ইমরান খানের এসব পরিকল্পনার মূল উদ্দেশ্য, দ্রুত জাতীয় নির্বাচনের মাধ্যমে কেন্দ্রে ক্ষমতায় আসা, আবার প্রধানমন্ত্রী হওয়া। এ জন্য দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ওপর পরবর্তী নির্বাচনের তারিখ ঘোষণার বিষয়ে চাপ সৃষ্টি করতে চান তিনি। সাংবিধানিক বাধ্যবাধকতার বিষয় না থাকলে দেশটিতে প্রাদেশিক ও সাধারণ নির্বাচন একযোগে অনুষ্ঠিত হওয়ার রেওয়াজ। সেই হিসাবে, আগামী অক্টোবরে পাকিস্তানে পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে ইমরান খান চান, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পক্ষ থেকে দ্রুত পরবর্তী নির্বাচনের তারিখ ঘোষণা করা হোক। এ জন্য চাপ প্রয়োগের কৌশল বেছে নিয়েছেন তিনি। এর আগে পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেছিলেন, নির্বাচনের দাবিতে সরকারের ওপর চাপ প্রয়োগ জোরদার করবে তাঁর দল।

এদিকে শনিবার পাকিস্তানের হাম নিউজ টিভিকে সাক্ষাৎকার দিয়েছেন ইমরান খান। তাতে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পাঞ্জাবে আমাদের পরীক্ষা নিয়েছেন। এবার তাঁর পালা। জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা আছে কি না, তা প্রমাণ করতে হবে।’ 

সর্বশেষ খবর