সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা
কূটনৈতিক যাত্রা শুরু

তাইওয়ান ছেড়ে চীনের সঙ্গে হন্ডুরাস

তাইওয়ান ছেড়ে চীনের সঙ্গে হন্ডুরাস

তাইওয়ানের সঙ্গে কয়েক দশকের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। তাইওয়ানের বদলে গতকাল থেকে চীনের সঙ্গে কূটনৈতিক যাত্রা শুরু করেছে দেশটি।

রয়টার্স জানায়, শনিবার রাতে দেওয়া এক বিবৃতিতে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় হন্ডুরাস। বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, তারা গণপ্রজাতন্ত্রী চীনকে বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। এখন থেকে তারা সমগ্র চীনের প্রতিনিধিত্ব করবে ও তাইওয়ান চীনা ভূখে রই অংশ।

রয়টার্স বলছে, তাইওয়ানের সঙ্গে হন্ডুরাসের গভীর সম্পর্কের সমাপ্তি প্রত্যাশিতই ছিল। কারণ এ সিদ্ধান্ত নেওয়ার আগে গত সপ্তাহে চীন সফর করেছিলেন হন্ডুরাসের পররাষ্ট্রমন্ত্রী। এমনকি সম্প্রতি হন্ডুরাসের প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রোও বলেছিলেন, তার সরকার বেইজিংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে।

জানা যায়, নিজেদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন দেশগুলোকে তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক রাখার অনুমতি দেয় না চীন সরকার। কারণ গণতান্ত্রিকভাবে শাসিত এ দ্বীপটিকে নিজেদের ভূখ  বলে দাবি করে চীন। যদিও বেইজিংয়ের এ দাবি বরাবরই প্রত্যাখ্যান করে আসছে তাইপেই।

 

এদিকে হন্ডুরাসের এ ঘোষণার পরপরই গতকাল প্রতিক্রিয়া জানিয়েছে তাইওয়ান। এক  বক্তৃতায় তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেন, জিওমারা কাস্ত্রো বরাবরই ‘চীনের প্রলোভনে’ প্রভাবিত হয়ে আসছিল। এমনকি কাস্ত্রো সরকার আমাদের কাছে বিলিয়ন ডলারের বিশাল অর্থনৈতিক সহায়তা চেয়েছিল।

সর্বশেষ খবর