Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৫৯

কেনিয়াগামী ৭৪ বাংলাদেশি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

কেনিয়াগামী ৭৪ বাংলাদেশি উদ্ধার

বাংলাদেশ বিমানের ফ্লাইটে অবৈধভাবে কেনিয়া যাওয়ার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৭৪ জনকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। গতকাল তারা বোর্ডিং পাস নিয়ে বিমানে আরোহণের পর এপিবিএন সদস্যরা তাদের আটক করে নামিয়ে নিয়ে আসে।

জানা যায়, মানব পাচারকারীদের যোগসাজশে স্বল্প মেয়াদের ভিসায় তাদের কেনিয়ায় পাচার করা হচ্ছিল। জিজ্ঞাসাবাদের জন্য তাদের ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দিয়েছে এপিবিএন। বিমানবন্দর আর্মড পুলিশের এএসপি মুকিত হাসান এ তথ্য নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে সিনিয়র এএসপি আবদুল্লাহ আল মামুন ও এএসপি তারিক আহমেদ আস-সাদিক এ  অভিযান চালান। বিকাল ৪টার দিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানতে পারেন, মাত্র কয়েক দিনের জন্য বেশ কিছু বাংলাদেশি নাগরিক কেনিয়ায় যাচ্ছেন। বাংলাদেশ বিমানের (সিরিয়াল নম্বর ০৫১) সাড়ে ৬টার ফ্লাইট ছিল তাদের। বিষয়টি সন্দেহজনক হওয়ায় সবাইকে আটকে দেওয়া হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, কেনিয়ার উদ্দেশে রওনা দেওয়া ৭৪ জন স্থানীয় আদম ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি করেছেন। বিদেশ যাওয়ার জন্যে তারা কোনো টাকাও দেননি। লিবিয়া হয়ে কেনিয়া যাওয়ার কথা ছিল। কেনিয়ায় পৌঁছানোর পর বিভিন্ন দেশে চলে যাওয়ার পরিকল্পনাও ছিল তাদের।

পাচারকারীদের তথ্য পাওয়ার জন্য তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিমান জানিয়েছে, রিটার্ন টিকিট সঙ্গে থাকায় তাদের বোর্ডিং পাস দেওয়া হয়।’ এই ৭৪ জন দুবাই হয়ে অন্য এয়ারলাইন্সের মাধ্যমে কেনিয়া পৌঁছাতে দুই দিনের বেশি সময় লাগার কথা। কিন্তু তাদের রিটার্ন টিকিটে ফেরার তারিখ ১০ দিনের মধ্যে। এত অল্প দিনের জন্য সেদেশে যাওয়ার বিষয়েও সন্দেহ হলে তাদের অফলোড করা হয়।

ইমিগ্রেশন পুলিশের ধারণা এসব নাগরিককে কেনিয়ায় নিয়ে আটক রেখে নির্যাতন চালানোর মাধ্যমে মোটা অঙ্কের মুক্তিপণ আদায় করা হতো। তবে পুলিশি অভিযানে উদ্ধার হওয়ায় তারা বড় ধরনের ঝুঁকি থেকে  বেঁচে গেছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর