বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের কাছে জিএসপি ও উন্নয়ন সহায়তা চাইবে বাংলাদেশ

ওয়াশিংটনে হাইলেভেল ইকোনমিক কনসালটেশন জুনে

রুকনুজ্জামান অঞ্জন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চপর্যায়ের ইকোনমিক কনসালটেশন মিটিং ওয়াশিংটন ডিসিতে হতে যাচ্ছে ২ জুন। যেখানে প্রভাবশালী দেশটির কাছে পণ্য রপ্তানিতে জিএসপি সুবিধা পুনর্বহাল ও উন্নয়ন তহবিল থেকে অর্থসহায়তা চাইতে পারে সরকার। এ ছাড়া বাংলাদেশের সম্ভাবনাময় খাত যেমন তথ্যপ্রযুক্তি, ওষুধ, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাত শিল্প ছাড়াও অবকাঠামো খাত বিশেষ করে বিদ্যুৎ সরবরাহ, নবায়নযোগ্য জ্বালানি, বঙ্গোপসাগরে তেল, গ্যাস অনুসন্ধানে মার্কিন বিনিয়োগ চাওয়া হবে। দুই দেশের সরকারের উচ্চ পর্যায়ের এ মিটিংয়ে বাংলাদেশের ইস্যুগুলো চূড়ান্ত করার লক্ষ্যে এরই মধ্যে প্রস্তুতি সভা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিদ্যমান ইস্যুগুলো আলোচনার টেবিলে উপস্থ্পনের লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে ইনপুটও চাওয়া হয়েছে।

সূত্র জানান, সামনের মাসে অনুষ্ঠেয় কনসালটেশন মিটিংয়ে সরকার জিএসপি সুবিধা পুনর্বহালের ওপর গুরুত্ব দিচ্ছে। জিএসপি সুবিধা পুনর্বহালের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ওই তহবিল থেকে আর্থিক সুবিধা পাওয়ার চেষ্টাও করবে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা স্থগিত থাকায় দেশটির উন্নয়ন তহবিল থেকে আর্থিক সহায়তা পাওয়ার সুযোগটি হাতছাড়া হয়ে গেছে। ইউএস ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশনের (ডিএফসি) ৬ হাজার কোটি ডলারের তহবিল রয়েছে, যার আওতায় উন্নয়নশীল দেশে বেসরকারি খাতের জ্বালানি, স্বাস্থ্যসেবা, অত্যাবশ্যক অবকাঠামো ও প্রযুক্তিভিত্তিক প্রকল্প উন্নয়নে ঋণ সুবিধা দেওয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, রানা প্লাজা ধসের পর ২০১৩ সালে ১৬টি শর্ত দিয়ে বাংলাদেশকে দেওয়া প্রচলিত জিএসপি সুবিধা স্থগিত করেছিল যুক্তরাষ্ট্র প্রশাসন। কারখানা সংস্কার ও শ্রম খাতের কমপ্লায়েন্সের সঙ্গে সম্পৃক্ত এ ১৬ শর্ত বাংলাদেশ পূরণ করলেও পরে আর স্থগিতাদেশ প্রত্যাহার করেনি দেশটি। যেহেতু যুক্তরাষ্ট্র নতুন জিএসপি স্কিম চালু করতে যাচ্ছে, সে কারণে সরকার মনে করছে পরিবর্তিত বাণিজ্য পরিস্থিতিতে নতুন জিএসপি স্কিমে বাংলাদেশকে সুবিধা দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনায় ইতিবাচক ফল পাওয়া যেতে পারে। তবে নতুন স্কিম পেতে গেলে বাংলাদেশকে আরও বেশি শর্তের মুখে পড়তে হতে পারে বলেও মনে করছেন বাণিজ্য মন্ত্রণালয়-সংশ্লিষ্টরা। তাঁরা বলছেন, এ ক্ষেত্রে শ্রম খাতে কমপ্লায়েন্স ছাড়াও মানবাধিকার, মেধাস্বত্বের মতো ইস্যুগুলোয় আরও জোর দেবে মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের এ কনসালটেশন মিটিং নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ১৯ এপ্রিল যে প্রস্তুতি সভা করে, সেখানেও শ্রম অধিকারের বিষয়টি উঠে এসেছে। সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ যেহেতু জিএসপি সুবিধা এবং দেশটির আন্তর্জাতিক উন্নয়ন তহবিল থেকে সহায়তা চাওয়ার প্রস্তুতি নিচ্ছে, তাই এসব দাবির বিপরীতে যুক্তরাষ্ট্র শ্রম ইস্যু এবং শ্রমিকের অধিকারের বিষয়গুলো নিয়ে সোচ্চার হবে। প্রধানমন্ত্রীর উপদেষ্টা শ্রম ইস্যুতে সরকারের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে একটি অবস্থানপত্র তৈরির পরামর্শ দেন, যাতে বাংলাদেশের প্রতিনিধি দল এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের শক্তিশালী অবস্থান তুলে ধরতে পারে।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ৯০০ কোটি ডলারের বেশি। বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ও রপ্তানি বাণিজ্যের দিক দিয়ে অন্যতম বড় অংশীদার প্রভাবশালী এ দেশটি। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ফলে ভবিষ্যতে মার্কিন বাজারে আরও বেশি করের মুখোমুখি হতে পারে বাংলাদেশের তৈরি পোশাক। সে ক্ষেত্রে দেশটির বাজারে বাংলাদেশি পণ্যের দ্রুত প্রবৃদ্ধি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। এসব বিষয় বিবেচনায় নিয়েই বাণিজ্য মন্ত্রণালয় আলোচনার ইনপুট চূড়ান্ত করতে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তুতি সভার কার্যবিবরণী পর্যালোচনা করে দেখা গেছে, হাইলেভেল এ ইকোনমিক কনসালটেশনে বাংলাদেশ ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট চালু, সমুদ্রোপকূলীয় এলাকায় বাঁধ নির্মাণে যুক্তরাষ্ট্র কর্তৃক সম্ভাব্যতা যাচাই, জলবায়ু পরিবর্তন ইস্যুতে সহায়তা, মেরিটাইম সহায়তা, অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সুবিধা গ্রহণ বিশেষ করে ব্লু ইকোনমির সুফল পেতে বাংলাদেশের সক্ষমতা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের সহায়তা চাওয়া হতে পারে। এ ছাড়া মার্কিন বিনিয়োগকারীদের বিনিয়োগ সুবিধা দেওয়ার জন্য বিশেষ অর্থনৈতিক জোন দেওয়ার বিষয়ে আলোচনা তুলবে বাংলাদেশ। প্রসঙ্গত, করোনা মহামারির কারণে দুই দেশের সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে ভার্চুয়াল মাধ্যমে ইকোনমিক কনসালটেশনের প্রথম রাউন্ডের আলোচনাটি হয়েছিল ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর