শিরোনাম
প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৯ ১৪:৩৩
আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৯ ১৬:২১

বিজয়ের মাসে মাউন্ট বনেট জয় করলেন মৃদুলা

অনলাইন ডেস্ক

বিজয়ের মাসে মাউন্ট বনেট জয় করলেন মৃদুলা

হিমালয়ের শীতিধার চূড়ার পর বাংলাদেশি পর্বত আরোহী মৃদুলা জয় করেছেন আর্জেন্টিনার কাটামারকা প্রদেশের অন্যতম পর্বত মাউন্ট বনেট। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৭৪ মিটার উঁচুতে অবস্থিত। ৮ ডিসেম্বর মৃদুলা পর্বতটির চূড়ায় পৌঁছান। 

মাউন্ট বনেট জয়ের পর উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকে মৃদুলা লিখেছেন, স্বপ্ন সত্যি হলো। বিজয়ের মাসে আমার এ জয় বাংলাদেশিদের জন্য।

৩০ নভেম্বর সকালে বেসক্যাম্পের উদ্দেশে রওয়ানা হন মৃদুলা। এরপর ট্রেকিং করে কনফ্লুয়েনশিয়া ক্যাম্পে পৌছান। দুইদিন পর ২ ডিসেম্বর সেখান থেকে প্রায় ২৭ মাইল ট্রেকিং করে প্লাজা ডি মুলাস, বেজক্যাম্প পৌঁছান তিনি। প্রচণ্ড ঠাণ্ডা ও মাইনাস ডিগ্রির তাপমাত্রার সাথে খাপ খাওয়াতে ৫ ডিসেম্বর পর্যন্ত বেজক্যাম্পে অপেক্ষা করতে হয় তাকে।

এরপর ৬ ডিসেম্বর উপরে উঠতে গিয়েও নেমে আসতে হয় বরফ ঝড়ের কারণে। ৮ ডিসেম্বর সকাল সাড়ে ছয়টায় রওনা হয়ে দুপুরে পৌঁছান মাউন্ট বনেটের চূড়ায়। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর রাত ৮টার দিকে নেমে আসেন বেজক্যাম্পে।

উল্লেখ্য, মৃদুলা ২০১৭ সালে মাউন্ট এভারেস্ট অভিযানে ২২০০ হাজার ফুট আরোহণ করেছিলেন। ২০১৮ সালে আফ্রিকা মহাদেশের সবচেয়ে উঁচু পর্বত কিলিমাঞ্জারো জয় করেছিলেন। সে একজন প্রাক্তন ক্যাডেট সার্জন।

বিডি প্রতিদিন/ফারজানা 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close