১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:৩০

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপন

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল সংসদে উত্থাপন

গাজীপুর শহর ও তৎসংলগ্ন এলাকায় পরিকল্পিত নগরায়নের উদ্দেশ্যে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার জন্য ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০২০’ উত্থাপিত হয়েছে সংসদে। বিলে কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোন ইমারত নির্মাণ, পুনঃনির্মাণ, পুকুর বা কৃত্রিম জলাধার খনন, পুনঃখনন বা  উচুঁ ভূমি কাটা যাবে না- মর্মে বিধান রাখা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মঙ্গলবার বিলটি উত্থাপিত হয়। বিলটি উত্থাপন করন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। ত্রিশ কার্যদিবসের মধ্যে বিলটি পরীক্ষাপূর্বক সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিলে বলা হয়, ‘গাজীপুর  উন্নয়ন কর্তৃপক্ষ’ একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হবে। গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় প্রধান কার্যালয় প্রতিষ্ঠিত হবে। কর্তৃপক্ষ পরিচালনার জন্য একজন চেয়ারম্যান, চারজন সার্বক্ষণিক সদস্যসহ ১৫ সদস্যের একটি কমিটি থাকবে। কর্তৃপক্ষের সচিব কমিটির সচিব হবেন। মনোনীত সদস্যরা তিন বছরের জন্য মনোনীত হবেন। 

‘কর্তৃপক্ষ আইনের উদ্দেশ্য পূরণকল্পে ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করতে মহাপরিকল্পনা প্রণয়ন করবেন। কর্তৃপক্ষ অপরিকল্পিত উন্নয়ন নিয়ন্ত্রণ ও আধুনিক পর্যটন ও নগর উন্নয়ন কার্যাবলী গ্রহণ করবেন। কৃষিভূমি, বনভূমি, নিম্নভূমি, জলাভূমি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করবেন। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনো ইমারত নির্মাণ, পুনঃনিমার্ণ, পুকুর বা কৃত্রিম জলাধার খনন, পুনঃখনন বা উচুঁ ভূমি কাটা যাবে না।’

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, গাজীপুরকে পরিকল্পিত নগরায়ন এবং জনসাধারণকে নাগরিক সুবিধা দেওয়ার জন্য গাজীপুর  উন্নয়ন কর্তৃপক্ষ (জিডিএ) গঠন করা হবে। এর পরিপ্রেক্ষিতে ‘গাজীপুর  উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০২০’ এর খসড়া প্রণীত হয়েছে। 

‘গত বছরের এপ্রিল মাসের এক তারিখে অনুষ্ঠিত মন্ত্রিসভায় বিলটি অনুমোদিত হয়। বিলটিতে সরকারি টাকা ব্যয়ের প্রশ্ন জড়িত থাকায় সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ গ্রহণ করা হয়েছে,’ যোগ করে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর