১০ এপ্রিল, ২০২০ ১২:৫১

সাধারণ ছুটির মেয়াদ বাড়ছে কমপক্ষে ১১ দিন

নিজামুল হক বিপুল

সাধারণ ছুটির মেয়াদ বাড়ছে কমপক্ষে ১১ দিন

সাধারণ ছুটির মেয়াদ কমপক্ষে আরও ১১ দিন বাড়ছে। কিছুক্ষণ আগে এ তথ্য নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন উর্দ্ধতন কর্মকর্তা। আজ কালকের মধ্যে এ ছুটির ঘোষণা আসতে পারে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করেন। প্রথম দফায় ৪ এপ্রিল পর্যন্ত নয় দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল।

পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করলে সরকার ১১ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ দ্বিতীয় দফায় ৭ দিন বাড়ায়। এরপর তৃতীয় দফায় সরকার ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ বৃদ্ধি করে। চতুর্থ দফায় আগামী ১৫-১৬ সাধারণ ছুটির আওতায় নিয়ে ১৭-১৮ তারিখ সাপ্তাহিক ছুটি তার সঙ্গে আরও ৫ দিন অর্থাৎ ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি করতে যাচ্ছে। এর সঙ্গে ২৪ ও ২৫ তারিখ সাপ্তাহিক ছুটি যুক্ত হবে।
 
কিছুক্ষণ আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই উর্দ্ধতন কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানান, ছুটির মেয়াদ আরো কিছুদিন বাড়তে পারে। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাবে না যতক্ষণ এ সংক্রান্ত সার্কুলার বা প্রজ্ঞাপন জারি না হবে। ওই কর্মকর্তা আরো জানান, পুরো মাস জুড়ে সাধারণ ছুটি থাকবে। তবে সেটি বৃদ্ধি করা হবে এক সপ্তাহ এক সপ্তাহ করে।

জানা গেছে, প্রাণঘাতী নোবেল করোনাভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণ ধীরে ধীরে দেশের বিভিন্ন অঞ্চলে বাড়তে থাকায় সরকার মানুষকে ঘরে রাখার লক্ষ্যে সাধারণ ছুটির মেয়াদ অল্প অল্প করে বাড়াচ্ছে। এই ছুটি কালীন সময়ে সরকারি-বেসরকারি সকল অফিস আদালত বন্ধ থাকবে। একই সঙ্গে সারাদেশে গণপরিবহন ব্যবস্থা বন্ধ থাকবে। তবে জরুরি পরিবহন ঔষধ সরবরাহ, কাঁচামাল বহনকারী পরিবহন, সংবাদপত্র, ঔষধের কাঁচামাল বহনকারী বাহন, কৃষিপণ্য বহনকারী গাড়ি সহ এই ধরনের জরুরী সেবা দানকারী যানবাহন এর আওতামুক্ত থাকবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর