শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ১৭:৫১
প্রিন্ট করুন printer

পুলিশে নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন এসেছে: আইজিপি

অনলাইন ডেস্ক

পুলিশে নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন এসেছে: আইজিপি
সংগৃহীত ছবি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, পুলিশে নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন এসেছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সফলতার সঙ্গে কাজ করছে বাংলাদেশ। প্রশিক্ষণ ও প্রতিষ্ঠানের উন্নয়নে রয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ নজর। আমরা দক্ষিণ এশিয়ার লিডিং ফোর্স হতে চাই। এজন্য পুলিশ সদস্যদের বিশ্বমানের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মঙ্গলবার দুপুর ১২টায় রাজধানীর মিরপুরে অবস্থিত পুলিশ স্টাফ কলেজের ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনোলজি এন্ড পুলিশ ম্যানেজমেন্ট (এমএসিপিএম) ডিগ্রির সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে আমরা একটি পুলিশকে সুসংহত ও পেশাগত বাহিনী হিসেবে গড়তে চাই। সেজন্য প্রশিক্ষণের ওপর জোর দেয়া হচ্ছে। এজন্য পুলিশের প্রত্যেকটি স্তরের সদস্যদের প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে।

‘পুলিশ একটি ইন্টারন্যাশনাল সার্ভিস পুলিশকে ছাড়া কোনো দেশ চিন্তা করা যায় না। বাংলাদেশ সরকার পুলিশের সক্ষমতা বাড়াতে নানা পদক্ষেপ গ্রহণ করছে। মানুষের প্রত্যাশা বাড়ছে, পুলিশও এগিয়ে যাচ্ছে।’

আইজিপি আরও বলেন, প্রশিক্ষণের পুরাতন কাঠামো বাদ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন কাঠামো তৈরি করা হয়েছে। বেসিক ট্রেনিং পাঠ্যক্রম আধুনিকায়ন করা হয়েছে। সে অনুযায়ী পুলিশের প্রত্যেক স্তরের কর্মকর্তা-সদস্যদের প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হচ্ছে। পুলিশ স্টাফ কলেজ এক্ষেত্রে থিংক ট্যাঙ্ক হিসেবে কাজ করছে। আশা করছি আগামী দু'বছর পর জনগণ এর ফল পাবে।

পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. নাজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মশিউর রহমান।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর