১৮ জুলাই, ২০২১ ১৬:৪৯

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

পবিত্র ঈদুল আজহার আগে সপ্তাহের প্রথম কার্যদিবস আজ পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৯ ও ২৩০৬ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এক হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৭৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১০টি কোম্পানি কমেছে ১৫০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, এসএস স্টিল, ফুওয়াং সিরামিক, সাইফ পাওয়ার, সাইন পুকুর সিরামিক, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, লাফার্জহোলসিম, একটিভ ফাইন, ফরচুন সু ও পাওয়ার গ্রীড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৭৯ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭০টির, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৭১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৭৪ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর