২৬ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২১

ঘূর্ণিঝড় ‘গুলাব’ কি বাংলাদেশে আঘাত হানবে?

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় ‘গুলাব’ কি বাংলাদেশে আঘাত হানবে?

ঘূর্ণিঝড় ‘গুলাব’ কি বাংলাদেশে আঘাত হানবে?

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়েছে। এর প্রভাবে সমুদ্রবন্দরগুলোতে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ঘূর্ণিঝড় ‘গুলাব’ সম্পর্কিত বিশেষ ৩ নম্বর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‌‘উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গুলাব’ আরও পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ রবিবার সকাল ৬টায় একই এলাকায় (১৮.৪° উত্তর অক্ষাংশ এবং ৮৭.২° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছিল এবং এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়াে হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোতে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত (পুনঃ) ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা কম। এটি ভারতের উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক কাউসার পারভিন গতকাল গণমাধ্যমকে বলেন, এটি পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলেও বাংলাদেশে খুব একটা প্রভাব পড়বে না। তবে এর প্রভাবে বৃষ্টিপাত হবে।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর