শিরোনাম
১ জুন, ২০২৩ ১৬:৫৪

বাড়ছে করমুক্ত আয়সীমা

অনলাইন ডেস্ক

বাড়ছে করমুক্ত আয়সীমা

প্রতীকী ছবি

উচ্চ মূল্যস্ফীতির এই সময়ে করদাতাদের জন্য একটু স্বস্তির খবর দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করেছেন। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। আগের বাজেটে করমুক্ত আয়সীমা ছিল ৩ লাখ টাকা।

প্রস্তাবে নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা সাড়ে ৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাবও করা হয়েছে।

একই সঙ্গে কোনো প্রতিবন্ধীর আইনানুগ অভিভাবকের ক্ষেত্রে প্রত্যেক সন্তান বা পোষ্যের জন্য করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকার করার কথাও বলা হয়েছে। প্রস্তাবে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ৭৫ হাজার টাকা থেকে করমুক্ত আয়সীমা বাড়িয়ে ৫ লাখ টাকা প্রস্তাব করা হয়।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, আয়ের প্রথম সাড়ে ৩ লাখ টাকার ওপর কোনো কর দিতে হবে না। এটি আগে ছিল ৩ লাখ টাকা। এছাড়া সাড়ে ৩ লাখের পরবর্তী ১ লাখ টাকার ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকায় ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকায় ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকার ওপর ২০ শতাংশ ও বাকি আয়ের ওপর ২৫ শতাংশ আয়কর দেওয়ার প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর