শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৫৭

সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ ও ক্ষতিপূরণ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ ও ক্ষতিপূরণ চেয়ে রিট

সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক বাংলাদেশি নাগরিকদের হত্যা ও নির্যাতন বন্ধ এবং নিহত ও নির্যাতিত বাংলাদেশিদের জন্য যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, পররাষ্ট্র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, বর্ডার গার্ড বাংলাদেশের ডিরেক্টর জেনারেলকে বিবাদী করা হয়েছে। আগামী সপ্তাহে এই রিটের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

 এর আগে গত ২৯ জানুয়ারি সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিস পাঠান এই আইনজীবী। নোটিসের জবাব না পেয়ে রিট করেছেন বলে তিনি জানান।

নোটিসে বলা হয়, গত ২৪ জানুয়ারি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী, তিন দিনে বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে সাতজন নিহত হয়েছে। এছাড়া মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর রিপোর্ট অনুযায়ী, ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিএসএফ কর্তৃক এক হাজার ১৪৪ বাংলাদেশি নাগরিক নিহত হয়। নোটিসে আরও বলা হয়, ভারতের সঙ্গে মোট ছয়টি দেশের সীমান্ত রয়েছে। সেগুলো হলো- চীন, পাকিস্তান, মিয়ানমার, নেপাল, ভুটান ও বাংলাদেশ। গণমাধ্যমের তথ্য অনুযায়ী, বিএসএফ প্রধানত বাংলাদেশ সীমান্তে বাংলাদেশিদের হত্যা করে থাকে এবং যুদ্ধ ব্যতীত ভারতের সঙ্গে অন্যান্য দেশের সীমান্তে হত্যাকা  প্রায় শূন্য।


আপনার মন্তব্য