১১ ডিসেম্বর, ২০১৯ ১৬:৪৭

মালয়েশিয়া থেকে অবৈধদের ফিরিয়ে আনতে বিমানের বিশেষ ছাড়

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া থেকে অবৈধদের ফিরিয়ে আনতে বিমানের বিশেষ ছাড়

মালয়েশিয়া অবস্থানরত অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত যেতে মালয়েশিয়া সরকারের ঘোষিত সাধারণ ক্ষমা 'ব্যাক ফর গুড' কর্মসূচি শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। এই কর্মসূচির আওতায় দেশে ফেরত যাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবার বিমানের টিকিট মূল্যে দুই হাজার টাকা ছাড় দিচ্ছে। 

কর্মসূচির আওতায় দেশে যেতে ইচ্ছুক কর্মীদের এ সুবিধা দেয়া হবে। এছাড়া প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে জন প্রতি ১০ হাজার টাকা করে ভর্তুকি প্রদান করা হবে বলেও সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে। 

বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় অনিয়মিত কর্মীদের দেশে প্রত্যাবর্তনে আর্থিক সহযোগিতা প্রদানের জন্য গত ২৯ নভেম্বর মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। হাইকমিশনারের চিঠির পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় অনিয়মিত বাংলাদেশি কর্মী দেশে ফিরতে ইচ্ছুকদের স্বাচ্ছন্দে ও সাশ্রয়ী বিমান ভাড়ায় ফিরে আসার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের আলোচনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এজন্য ১০ ডিসেম্বর প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব সঞ্জিব কুমার দেবনাথ কর্তৃক স্বাক্ষরিত একটি নোটিশে বলা হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, কুয়ালালামপুর টু ঢাকা, ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির সুবিধা নিয়ে দেশে ফিরে যেতে বাংলাদেশ সরকার ১৪ ডিসেম্বর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অতিরিক্ত ১৬টি ফ্লাইটেরও ব্যবস্থা করেছে। এই ১৬টি ফ্লাইট এ ব্যাক ফর গুড এর যাত্রীরাই শুধু এই ১২ হাজার টাকা ভর্তুকি পাবেন। অন্য এয়ারলাইন্স এ ব্যাক ফর গুডের কর্মীরা এ সুবিধা পাবে কি না বিষয়টি পরিষ্কার নয়।

এদিকে প্রবাসীদের অধিকার ও কল্যাণ নিয়ে সোচ্চার সংগঠনগুলো জানিয়েছে, ব্যাক ফর গুডের আওতায় দেশে ফেরত সকল ব্যক্তিকে এই ভর্তুকির আওতায় আনা হলে কোন বৈষম্য হবে না। রাষ্ট্র তার নাগরিকদের মধ্যে বৈষম্য করতে পারে না করলে তা স্পষ্ট সংবিধানের লঙ্ঘন হবে।

এই অতিরিক্ত ১৬টি ফ্লাইটের টিকিট কাটতে কোনো সমস্যা হলে হাইকমিশনে যোগাযোগ করতে বলা হয়েছে। 

এদিকে 'ব্যাক ফর গুড' কর্মসূচির মাধ্যমে এখন পর্যন্ত বিভিন্ন দেশের মোট ১০২,৬১৮ অবৈধ অভিবাসী অংশ নিয়েছেন।

মালয়েশিয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল তান শ্রী আলভি ইব্রাহিম বলেছেন, ইন্দোনেশিয়ানরা সবচেয়ে বেশি সংখ্যক রেকর্ড করেছে ৩৭০৪৮, এরপরে রয়েছে বাংলাদেশ ৩১,১০১, ভারত ১,১০৭, পাকিস্তান ৫,২৫৮ এবং বাকি অন্যান্য দেশের।

তানশ্রী আলভি ইব্রাহিম বলছেন, আমরা আশা করছি ব্যাক ফর ফর গুড কর্মসূচির মাধ্যমে সকল অবৈধ অভিবাসীরা নিজ নিজ দেশে ফিরে যাবেন। তানশ্রী আলভি ইব্রাহিম এখনো যারা স্পেশাল পাস (এসপি) সংগ্রহ করেনি তাদের পুত্রজায়া ও কুয়ালালামপুরের ইমিগ্রেশন অফিসগুলোতে ভিড় না করে, অন্যান্য রাজ্যের ইমিগ্রেশন অফিসগুলো থেকে স্পেশাল পাস সংগ্রহ করারও জন্য আহ্বান জানিয়েছেন। 

এছাড়া বি ৪ জি প্রোগ্রাম, যা ১ আগস্ট থেকে শুরু হয়েছে। ৩১ ডিসেম্বর সময়সীমা শেষ হবে। ইমিগ্রেশন আইন ১৯৫৯ এর অধীনে যেসব বিদেশি নির্ধারিত শর্তে স্বেচ্ছায় তাদের দেশে প্রত্যাবর্তনের লক্ষ্যে কাজ করছে অভিবাসন বিভাগ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর