২৬ মার্চ, ২০২৪ ১৭:৩৫

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে স্বাধীনতা দিবস উদযাপিত

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে স্বাধীনতা দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে উদযাপিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪। মঙ্গলবার দিনের কর্মসূচি অনুযায়ী সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াসের নেতৃত্বে উপ-হাইকমিশনের কর্মকর্তারা বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া কলকাতায় সোনালী ব্যাংক লিমিটেড এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’র কর্মকর্তারা বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর বাংলাদেশ গ্যালারিতে আয়োজিত অনুষ্ঠানে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। পরবর্তীতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন এবং প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামসুল আরিফ।

সমাপনী বক্তব্যে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ এবং দূরদর্শী নেতৃত্বে বাঙালি চূড়ান্ত আত্মত্যাগের যুদ্ধের মাধ্যমে ছিনিয়ে এনেছিল স্বাধীনতা। তার স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নে বাংলাদেশকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিচ্ছেন। বঙ্গবন্ধুর ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো প্রতি বৈরিতা নয়’ এ পররাষ্ট্র নীতি অনুযায়ী আন্তর্জাতিক অঙ্গণে বর্তমান সরকারের বিভিন্ন গঠনমূলক কার্যক্রম উপ-হাইকমিশনার তার বক্তব্যে তুলে ধরেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপ-হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম। সর্বশেষ বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। এ ছাড়াও বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে আগামীকাল বুধবার এক সংবর্ধনা সভার আয়োজন করেছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর