২৬ জানুয়ারি, ২০২০ ২১:৪৯

নির্বাচন নিয়ে কূটনীতিকদের নালিশ জানাল বিএনপি

অনলাইন ডেস্ক

নির্বাচন নিয়ে কূটনীতিকদের নালিশ জানাল বিএনপি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন ও লেভেল প্লেয়িং ফিল্ড না থাকা ও বিপক্ষ প্রার্থীদের ওপর হামলার অভিযোগ কূটনীতিকদের কাছে তুলে ধরেছে বিএনপি। 

বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে রবিবার বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ঘণ্টাব্যাপী বৈঠকে এ অভিযোগ করা হয়। 

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা ভারত, ফান্স,  তুরস্ক, জার্মানি, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়নসহ ২০ দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থীদের ওপর হামলা, হয়রানি, মামলা ও গ্রেপ্তারসহ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিভিন্ন ঘটনাপ্রবাহ কূটনীতিকদের ব্রিফ করা হয়।

বৈঠক শেষে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে যা চলছে, সার্বিক প্রেক্ষাপট, সিটি নির্বাচনকে সামনে রেখে যেসব ঘটনা ঘটছে তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তিনি অভিযোগ করে বলেন, ‘সরকারি দলের প্রার্থীরা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে রাস্তার ফুটপাতে নির্বাচনী ক্যাম্প স্থাপন, বড় বড় পোস্টার ছাপানো, মাইক ব্যবহার সময়-অসময়ে ইত্যাদি কাজ করে যাচ্ছে। এগুলোর বিষয়ে নির্বাচন কমিশনের দৃষ্টিগোচরও হচ্ছে না, আগামী ২৮ জানুয়ারি যে বৈঠক ডাকা হয়েছে তার আলোচ্যসূচিতেও নেই।’

তিনি বলেন, এ রকম অবস্থায় নির্বাচনে কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই। যেখানে লেভেল প্লেয়িং ফিল্ড হবে না, সেখানে নির্বাচনের ওপর মানুষের ভরসা কোথায় থেকে আসবে? নানা ধরনের বাধা-বিপত্তি সৃষ্টি করে একপক্ষকে আটকিয়ে রাখা হচ্ছে এবং আরেক পক্ষ সব আইনভঙ্গ করে নির্বাচনী কার্যক্রম চালাচ্ছে।’

ঢাকার উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের প্রার্থী ইশরাক হোসেনের ওপর হামলার ঘটনা এবং তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা দেয়ার বিষয়টিও কূটনীতিকদের অবহিত করা হয়েছে বলে জানান বিএনপি নেতা খসরু।

এছাড়া ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটের বিষয়টিও কূটনীতিকদের অবহিত করা হয়েছে বলেও তিনি জানান।

বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ইকবাল হাসান মাহমুদ টুকু, সাবিহ উদ্দিন আহমেদ, আবদুল আউয়াল মিন্টু, কেন্দ্রীয় নেতা শামা ওবায়েদ, অ্যাডভোকেট আসাদুজ্জামান, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী, জেবা খান, অনিন্দ্য ইসলাম অমিত, মীর হেলাল প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর