শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

এশিয়া কাপে সাকিব!

ক্রীড়া প্রতিবেদক

এশিয়া কাপে সাকিব!

এশিয়া কাপে সাকিব আল হাসান খেলবেন না— খবরটা ছিল এ দেশের ক্রিকেটামোদীদের কাছে খুবই হতাশার! এশিয়া কাপের শেষ তিন আসরের মধ্যে দুবার ফাইনালে খেলেছে বাংলাদেশ। কিন্তু একবারও শিরোপা জিততে পারেনি। এবার ক্রিকেটে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য স্বপ্ন দেখছে বাংলাদেশ। দলের প্রধান তারকাকে ছাড়া সেটা কি সম্ভব!

নারীদের এশিয়া কাপ ক্রিকেটে এখন চ্যাম্পিয়ন বাংলাদেশ। মালয়েশিয়ায় ফাইনালে ভারতকে হারিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন সালমারা। এবার চ্যালেঞ্জ মাশরাফিদের সামনে। এমন টুর্নামেন্টে সাকিবকে চান স্বয়ং বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে ও টি-২০ সিরিজ জিতেছে টাইগাররা। টেস্ট সিরিজে অবশ্য সুবিধা করতে পারেনি। তবে তিন সিরিজেই দুর্দান্ত দাপট দেখিয়েছেন সাকিব। ধারাবাহিকভাবে পারফর্ম করেছেন। বিশ্বসেরা অলরাউন্ডারকে ঘিরে এশিয়া কাপেও ট্রফি জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরার পথে বিমানবন্দরে সাকিব জানান, তার এশিয়া কাপে খেলা নাও হতে পারে। এশিয়া কাপের আগেই হাতে অস্ত্রোপচার করতে চান। আর অস্ত্রোপচার মানে অন্তত দুই মাসের ঝামেলা। সেক্ষেত্রে এশিয়া কাপে তাকে পাওয়ার কথা নয়। কিন্তু বোর্ড সভাপতি বলেছেন, সাকিব যেন এশিয়া কাপের পর অস্ত্রোপচার করান। নাজমুল হাসান পাপন বলেন, ‘সাকিব আমাকে বলেছিল যে হাতে অপারেশন করাতে হবে। হেড কোচও ওখান থেকে ফোন করেছিল। কারণ যে স্ট্রেংথ ওর দরকার, সেটা পাচ্ছে না ব্যাটিংয়ে। ইনজেকশন নিয়ে খেলছে। কিন্তু অপারেশন হলে অন্তত ছয় সপ্তাহের বিরতি দরকার। এত লম্বা বিরতি পাওয়াটা কঠিন। চেষ্টা করা হচ্ছে যদি কোনো খেলার মাঝখানে করা যায়। আর তা না হলে একটা সিরিজই বাদ দিতে হবে। কিন্তু ওকে ছাড়া খেলা আমরা চিন্তাই করতে পারছি না।’

সাকিব গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাঁ হাতের কনিষ্ঠায় চোট পেয়েছিলেন। কিছুদিন ধরে ব্যথানাশক ইনজেকশন নিয়ে খেলেছেন তিনি। চাইলে এভাবে ইনজেকশন নিয়ে আপাতত খেলা চালিয়ে যাওয়া যায়। তবে পুরোপুরি সুস্থ হতে হলে অস্ত্রোপচার করতেই হবে। সাকিবও চাচ্ছেন পুরো ফিট হয়ে মাঠে নামতে। তাই যত তাড়াতাড়ি সম্ভব অস্ত্রোপচার করতে।

কোচ স্টিভ রোডসের সঙ্গে আলোচনা করে সাকিবের অস্ত্রোপচার সম্পর্কে বোর্ড সভাপতি জানিয়েছেন, ‘এশিয়া কাপের আগেও হতে পারে, পরেও হতে পারে। কোচের সঙ্গে যে কথা হয়েছে, ও বলেছে এশিয়া কাপের কথাই। আমি বলেছি, এশিয়া কাপের চেয়ে ভালো হয় আমরা জিম্বাবুয়ে সিরিজের সময় করি। নতুন কিছু ক্রিকেটারও দেখতে পারব আমরা। এশিয়া কাপ এমনিতেই এবার কঠিন হবে। তার ওপর সাকিবের মতো একজন ক্রিকেটার না খেললে দলের মনোবল দুর্বল হয়ে যেতে পারে। তারপরও আরও কথা হবে। সাকিবের সঙ্গে কথা বলব। তবে আমার মনে হয়, অন্য সময় করাটাই ভালো হবে।’

সাকিব এখন রয়েছেন ফর্মের তুঙ্গে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাংলাদেশ টেস্ট সিরিজে হারলেও বিশ্বসেরা অলরাউন্ডার খুব খারাপ করেননি। ব্যাট হাতে ৯৮ রান এবং বল হাতে নিয়েছেন ৮ উইকেট। এর মধ্যে দ্বিতীয় টেস্টের এক ইনিংস ৩৩ রানে ৬ উইকেটও নিয়েছেন সাকিব।

তিন ওয়ানডেতে বিশ্বসেরা অলরাউন্ডারের তিন স্কোর ৯৭, ৫৪ ও ৩৭। বল হাতেও দেখিয়েছেন দাপট। তবে টি-২০-তে সাকিব ছিলেন দুর্বার। সংক্ষিপ্ত ফরম্যাটের প্রথম ম্যাচে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল। সে ম্যাচে ব্যাট হাতে মাত্র ১৯ রান করলেও বল হাতে কিপটেমি করেছেন তিনি। তবে ফ্লোরিডার দুই ম্যাচে সাকিব ছিলেন আরও উজ্জ্বল। সিরিজের দ্বিতীয় ম্যাচে সাকিব বল হাতে খেলেছেন ৬০ রানের অসাধারণ ইনিংস। বল হাতে তিনি আরও দুর্দান্ত। মাত্র ১৯ রানে দুই উইকেট নিয়েছিলেন। শেষ ম্যাচেও সাকিব বল হাতে মাত্র ২২ রান দিয়ে ১ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ২৪ রান। দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সিরিজ সেরা হন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের দুরন্তপনায় ৯ বছর পর বিদেশের মাটিতে টি-২০ শিরোপা জেতে বাংলাদেশ। সে কারণেই বোর্ড সভাপতি চাচ্ছেন না এশিয়া কাপে সাকিবকে বাংলাদেশ মিস করুক।

সাকিবের মতো একজন বিশ্বমানের ক্রিকেটার দলে থাকা মানে অন্যদের মনোবলও বেড়ে যায় অনেক। তাই এশিয়া কাপে দলের জন্য সাকিব খুবই প্রয়োজন বলে মনে করেন নাজমুল হাসান পাপন। আর বোর্ড সভাপতি নিজেই যখন বিশ্বসেরা অলরাউন্ডারকে খেলার জন্য অনুরোধ করবেন তখন তো আর না খেলার কোনো কারণ নেই! এশিয়া কাপে সাকিবের খেলা নিয়ে আর কোনো সংশয় থাকার কথা নয়! তারপরও এশিয়া কাপে খেলা না খেলাটা অনেকটা নির্ভর করছে সাকিবের নিজের সিদ্ধান্তের ওপর। বিশ্বসেরা অলরাউন্ডার যদি মনে করেন অস্ত্রোপচারের জন্য এশিয়া কাপের আগের সময়টাই সুবিধাজনক তাহলে তো কোনো কথাই নেই। তবে ক্রিকেট বোর্ডের অনুরোধ  উপেক্ষা করাও কঠিন। তা ছাড়া হয়তো দেশবাসীও এমনটাই কামনা করছেন— পুরো সুস্থ না হলেও এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে দলে থাকুক বিশ্বসেরা অলরাউন্ডার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর