Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ জানুয়ারি, ২০১৯ ২৩:০০

মিরপুরে আফগান উত্তাপ

ক্রীড়া প্রতিবেদক

মিরপুরে আফগান উত্তাপ

রোদের তীব্রতা নেই বললেই চলে। মৃদু মন্দ বাতাসে সারাদিনই ছিল সারা দেশে শীত শীত আমেজ। তবে কাল বেশ উত্তপ্ত ছিল মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। শীতের মাঝেও ‘হোম অব ক্রিকেট’-এর বাইশগজে উত্তাপ ছড়িয়েছেন এক আফগানি!

হজরতউল্লাহ জাজাই। বয়স মাত্র ২০। কৈশোর সেরে যৌবনে পদার্পণ করেছেন আফগান তরুণ তুর্কি ব্যাট হাতেই তার জানান দিচ্ছিলেন। শীতের শেরেবাংলার মরা উইকেটে যেখানে ব্যাটিং করাই কঠিন, সেখানেই বোলারদের নাজেহাল করে ছাড়লেন এই জাজাই। ঢাকা ডায়নামাইটসের হয়ে গতকাল খেলেছেন ৫৭ রানের এক ঝড়ো ইনিংস। হাফ সেঞ্চুরি করেছেন মাত্র ২৫ বলে। প্রথম ম্যাচেও তার হাফ সেঞ্চুরি আছে। ওই ম্যাচে খেলেছিলেন ৭৮ রানের আরেকটি মারকুটে ইনিংস। দুই ম্যাচে দুই হাফ সেঞ্চুরি। দুই ম্যাচেই ম্যাচসেরাও এই আফগান তারকা।

কাল খুলনা টাইটানসের বিরুদ্ধে তিনটি চার ও পাঁচটি বিশাল ছক্কা হাঁকিয়েছেন। দুই ম্যাচে তার মোট রান ১৩৫। এখন পর্যন্ত সেলিব্রেটি এই লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক।

জাজাই ঝড়ে কাল প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৯২ রান করেছিল ঢাকা ডায়নামাইটস। লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৮৭ রানেই গুটিয়ে যায় খুলনা টাইটানসের ইনিংস। ১০৬ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে ঢাকা। টানা দুই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে গেল ডায়নামাইটস।

দুর্দান্ত বোলিং করেছেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। তিন ওভারে মাত্র ১৮ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। তিন ওভারে ২০ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন সুনীল নারাইন।

দুই ম্যাচে মারকুটে ব্যাটিং করে আলোচনার কেন্দ্রে আফগান তরুণ জাজাই। তিনি একদিকে যেমন দর্শকদের আনন্দ দিচ্ছেন, অন্যদিকে বোলারদের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন। আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডের মতো সুপার স্টার থাকলেও এখন জাজাই হয়ে গেছেন তুরুপের তাস। অবশ্য টি-২০-তে জাজাই বরাবরই ভয়ঙ্কর। আফগানিস্তান জাতীয় দলের হয়ে তিন ম্যাচ  খেলে দুই হাফ সেঞ্চুরি করেছেন। টি-২০ লিগে তার এক সেঞ্চুরিও আছে। আফগান জার্সিতে তার গড় ৫৮, আর ঘরোয়া টি-২০-তে গড় ৩৭.৬১। আফগান প্রিমিয়ার লিগে তার ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ডও আছে। মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরিও আছে তার। ভারতের তারকা ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের সঙ্গে যৌথভাবে দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক তিনি।

জাজাইয়ের আদর্শ ক্যারিবীয় টি-২০ সম্রাট ক্রিস গেইল। তবে গেইলকে তিনি অনুসরণ করলেও কখনো কখনোই অনুকরণ করেন না। সে কথা কাল নিজের মুখেই জানালেন জাজাই, ‘গেইলের মতো আমি খেলি না। আমি আমার মতো ব্যাটিং করি।’


আপনার মন্তব্য