বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

গাপটিল ঝড়ে ভাঙল দুবাইয়ের মিথ

ক্রীড়া প্রতিবেদক, দুবাই থেকে

গাপটিল ঝড়ে ভাঙল দুবাইয়ের মিথ

স্কটল্যান্ডকে হারিয়ে সেমির পথ আরও মসৃণ করল নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে অভিনন্দন জানাচ্ছেন স্কটল্যান্ডের ক্রিস গ্রিভস -এএফপি

প্রথমে ব্যাটিং করা দল হারবে এবং তাদের স্কোরও খুব বড় হবে না -বিশ্বকাপের এই আসরে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এটি যেন একটি মিথ-এ পরিণত হয়েছিল। এই মাঠে প্রথমে ব্যাটিং করে ভারত বিশ্বকাপে প্রথমবারের মতো হেরেছে পাকিস্তানের বিরুদ্ধে। অস্ট্রেলিয়া রীতিমতো উড়ে গেছে ইংল্যান্ডের বিরুদ্ধে। প্রথম ব্যাটিং করার জন্যই কিনা দারুণ ফর্মে থাকা আফগানিস্তানও হেরেছে। এমনকি বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ তো এই দুবাইয়ে প্রথমে ব্যাট করে  লজ্জাতেই পড়েছে। তারা ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৫৫ রানে অলআউট হয়েছিল। কিন্তু গতকাল স্কটল্যান্ডের বিরুদ্ধে ১৬ রানে জিতে এই মিথ ভাঙলো নিউজিল্যান্ড। স্কটল্যান্ডের বিরুদ্ধে কিউইরা প্রথমে ব্যাটিং ৫ উইকেট হারিয়ে করে ১৭২ রান। ৯২ মিনিটে ৯৩ রানের সাইক্লোন ইনিংস খেলেন মার্টিন গাপটিল। যেন সময়ের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে থাকেন কিউই এই ওপেনার। ৫৬ বলের এই ইনিংসে ছক্কাই সাতটি। এছাড়া ছয়টি ছিল দর্শনীয় চারের মার। তবে গাপটিল ছাড়া আর কোনো ব্যাটসম্যান ততটা সুবিধা করতে পারেননি। তা না হলে নিউজিল্যান্ডের স্কোর আরও বড় হতে পারতো! পাওয়ার প্লেতে ৫২ রান করার পর মনে হচ্ছিল দলীয় ডাবল সেঞ্চুরিও হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত হয়নি।

তবে দুবাইয়ে কাল দারুণ ব্যাটিং করেছেন স্কটিশ ব্যাটসম্যানরাও। ১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তারা ৫ উইকেট হারিয়ে করে ১৫৬ রান। মাইকেল লিস্ক তো শেষ দিকে বাইশগজে গিয়ে ঝড় তুলেছিলেন। মাত্র ২০ বলে খেলেন হার না মানা ৪২ রানের ইনিংস। শেষ দিকে মনে হচ্ছিল, স্কটিশ এই ব্যাটসম্যান আর কিছু বল বেশি মোকাবিলা করার সুযোগ পেলে পাল্টে যেতে পারত ফল। তবে হারলেও স্কটিশদের লড়াই যেন মন জয় করে নিয়েছে ভক্তদের।  এই জয়ে সেমিফাইনালের রাস্তা অনেকটা পরিষ্কার হয়ে গেল নিউজিল্যান্ডের। কিন্তু এখনো যেতে হবে অনেক দূর। পরের দুই ম্যাচে হারাতে হবে নামিবিয়া ও আফগানিস্তানকে।  বিশ্বকাপের ২ নম্বর গ্রুপে লড়াই জমে উঠেছে। যদিও টানা চার ম্যাচে চার জয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে পাকিস্তান। এখন দুই নম্বর দল হিসেবে নকআউটে যাওয়ার লড়াইয়ে রয়েছে তিন দল- ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড।

 

স্কোর কার্ড

নিউজিল্যান্ড : ১৭২/৫, ২০ ওভার

স্কটল্যান্ড : ১৫৬/৫, ২০ ওভার

ফল : নিউজিল্যান্ড ১৬ রানে জয়ী। ম্যাচসেরা : মার্টিন গাপটিল।

ভারত : ২১০/২, ২০ ওভার।

আফগানিস্তান : ১৪৪/৭, ২০ ওভার।

ফল : ভারত ৬৬ রানে জয়ী। ম্যাচসেরা : রোহিত শর্মা।

সর্বশেষ খবর