১৫ জুন, ২০১৯ ১২:১২

৬৬ বছর পর 'অপয়া' জার্সিতে জয় পেল ব্রাজিল

অনলাইন ডেস্ক

৬৬ বছর পর 'অপয়া' জার্সিতে জয় পেল ব্রাজিল

ফাইল ছবি

ব্রাজিল দলের প্রতীক যেন ওই হলুদ জার্সি। তবে কখনও কখনও ব্রাজিলকে নীল জার্সিতেও পাওয়া গিয়েছে। কিন্তু এই সাদা জার্সিতে দেখা যায়নি ১৯৫৩ সালের পর থেকে। ১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’ বিপর্যয়ের পর এই সাদা জার্সিকে অপয়া বলে ধরেন ব্রাজিলের সমর্থকরা। 

১৯৫৩ সালে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে ব্রাজিল দল শেষবার সাদা জার্সি পরে খেলেছিল। তারপর আর নয়। কিন্তু এবার কোপা আমেরিকায় সেই অপয়া সাদা জার্সি পরেই নামলেন কুটিনহোরা। আর তাতেই ৬৬ বছর পর এল বড় জয়।

কোপা আমেরিকায় ব্রাজিল যে সাদা জার্সিতে খেলবে সেটা আগেই জানা গিয়েছিল। তৃতীয় কিট হিসাবে এই সাদা জার্সি যোগ দিয়েছে ব্রাজিল দলের সঙ্গে। এমনিতে ক্রিকেট বিশ্বকাপের উন্মাদনার মাঝেই শুরু হয়েছে কোপা। তাই এবার আর সেভাবে কোপা নিয়ে সমর্থকদের মধ্যে উত্তেজনা তুলনামূলক কম। 

তবে ব্রাজিল সমর্থকরা নিশ্চয়ই প্রিয় দলের খোঁজ রাখছেন। দুরন্ত জয় দিয়ে কোপা অভিযান শুরু করল ব্রাজিল। নেইমার নেই। তবে তার অভাব বোধ হল না। উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারাল ব্রাজিল।

কাতারের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার সময় চোট পেয়েছিলেন নেইমার। তারপর কোপা থেকে ছিটকে যান। ইতিমধ্যে ধর্ষণের অভিযোগ উঠেছে ব্রাজিলিয়ান তারকার বিরুদ্ধে। সেই মামলা নিয়েও তিনি যথেষ্ট ব্যস্ত হয়ে উঠেছেন। বলিভিয়ার বিরুদ্ধে ম্যাচে অবশ্য তারকা নেইমারের অভাব বোধ হল না। ব্রাজিল খেলল দল হিসাবে। 

দুই গোল করলেন কুটিনহো। একটি গোল এভারটনের। প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি ব্রাজিল। ৫০ মিনিটে প্রথম গোল করেন কুটিনহো। তার ঠিক মিনিট তিনেক পর আরও একটি গোল করে দলকে এগিয়ে দেন তিনি। ম্যাচের শেষ লগ্নে পরিবর্ত হিসাবে নেমে দেখার মতো গোল করেন এভারটন। 

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর