শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০২০ ১১:৫৪

যুব বিশ্বকাপের পর্দা উঠছে আজ

অনলাইন ডেস্ক

যুব বিশ্বকাপের পর্দা উঠছে আজ
সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকায় আজ শুক্রবার শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। হীরার শহর কিম্বার্লিতে ১৬ দলের টুর্নামেন্টের উদ্বোধনী দিনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার যুবাদের প্রতিপক্ষ আফগানিস্তান। মূল মঞ্চে বাংলাদেশ নামবে শনিবার। পচেফস্ট্রোম আকবর আলি, মৃত্যুঞ্জয়, তওহিদ হৃদয়দের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। 

১৯৯৮ সাল থেকে বাংলাদেশ নিয়মিত খেলছে যুব বিশ্বকাপে। শিরোপা জিততে পারেনি একবারও। ফাইনাল খেলেনি কখনো। একবারই সেমিফাইনাল খেলেছে। ২০১৬ সালে ঘরের মাটিতে সেমিফাইনালে হেরেছিল ফেবারিট ওয়েস্ট ইন্ডিজের কাছে। ওই আসরে ক্যারিবীয় যুবারাই শিরোপা জিতেছিল ভারতকে হারিয়ে।

গত আসরে চ্যাম্পিয়ন ভারত। আগের ১১ আসরে চারবারের চ্যাম্পিয়ন ভারত (২০০০, ২০০৮, ২০১২ ও ২০১৮), পাকিস্তান দুবার (২০০৪ ও ২০০৬), অস্ট্রেলিয়া দুবার (১৯৮৮ ও ২০১০) এবং ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। 

যুব বিশ্বকাপের শুরুর পর ক্রিকেট বিশ্ব উপহার পেয়েছে ব্রায়ান লারা, সাঈদ আনোয়ার, ইনজামাম উল হক, মুশতাক আহমেদ, রাহুল দ্রাবিড়, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, যুবরাজ সিং, বিরাট কোহলি, রোহিত শর্মা, সাকিব আল হাসানদের মতো ক্রিকেটার। এরা সবাই বিশ্বসেরা ক্রিকেটারদের উজ্জ্বল নক্ষত্র। যে উদ্দেশ্যে আইসিসি শুরু করেছিল যুব বিশ্বকাপ, তার শতভাগ সফল বলাই যায় ২০১৮ আসর পর্যন্ত।

১৬ দল চার গ্রুপে হয়ে খেলবে। বাংলাদেশ খেলবে ‘সি’ গ্রুপে। বাকি তিন দল জিম্বাবুয়ে, স্কটল্যান্ড এবং পাকিস্তান। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে রয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। ‘বি’ গ্রুপে তিন শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে নবাগত নাইজেরিয়া। ‘ডি’ গ্রুপে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সঙ্গী আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও কানাডা।

বাংলাদেশ স্কোয়াড : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তানিম, পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামিম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আলম, রকিবুল হাসান, হাসান মুরাদ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য