২৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৫২

'আত্মসম্মান বোধের’ প্রসঙ্গটি আসতেই আবেগ ধরে রাখতে পারলেন না মাশরাফি

অনলাইন ডেস্ক

'আত্মসম্মান বোধের’ প্রসঙ্গটি আসতেই আবেগ ধরে রাখতে পারলেন না মাশরাফি

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে শনিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসে মেজাজ হারালেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অবসর প্রসঙ্গে একের পর এক প্রশ্নের উত্তর দিয়ে গেলেন তিনি। কিন্তু সেখানেই ‘আত্ম-সম্মান বোধের’ প্রসঙ্গটি আসতেই আর আবেগ ধরে রাখতে পারলেন না বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সফল এই অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘আত্মসম্মান বা লজ্জা...আমি কি চুরি করি মাঠে? আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান...এসব আমি মেলাতে পারি না। এতো জায়গায় চুরি-চামারি হচ্ছে, তাদের লজ্জা নাই? আমি মাঠে এসে উইকেট না পেলে লজ্জা লাগবে? আমি কি চোর?’

এখানেই থামলেন না মাশরাফি। যোগ করলেন, ‘আমি কি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে, যে লজ্জা পেতে হবে! আমি পারিনি, আমাকে বাদ দিয়ে দেবে। ব্যাপারটি সিম্পল। কিন্তু লজ্জা-আত্মসম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাব? আমি তো বাংলাদেশের হয়ে খেলছি। আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষের মানুষ? এখন যে কেউ পারফর্ম না করতেই পারে। তার যদি নিবেদন না থাকে, শৃঙ্খলা না থাকে, সেসব নিয়ে প্রশ্ন হতে পারে।’

গেল কিছুদিন ধরে ঠিকমতো কথা বলছে না মাশরাফির বল। সর্বশেষ দশ ম্যাচে কেবলমাত্র একটি উইকেট তাঁর। সর্বশেষ পাঁচ ম্যাচে কোনো উইকেট নেই। অবশ্য বিশ্বকাপে খেলা ওইসব ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট ছিল তাঁর।

মাশরাফি জানালেন, তিনি যদি পারফর্ম করতে না পারেন, তবে তাঁর সমালোচনা হলে সেটা মেনে নিতে তিনি প্রস্তুত। বললেন, ‘উইকেট না পেলে সমালোচনা হবেই। কথা যখন আসে লজ্জা-আত্মসম্মানের, তখন আমার প্রশ্ন থাকে। সমালোচনা করুক, সমস্যা নেই। কিন্তু ক্রিকেট খেলতে এসে আমি কি আত্মসম্মান বিসর্জন দিতে এসেছি? আমি কি অন্য দেশের হয়ে খেলছি নাকি চুরি-চামারি করছি?’

সংবাদ সম্মেলন ছিল আগামীকাল শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে। কিন্তু সিংহভাগ কথাই হলো মাশরাফির অবসর প্রসঙ্গে।

শেষ ১০ ম্যাচে মাশরাফি উইকেট পেয়েছেন মাত্র ১টি। শেষ ৫ ম্যাচে নেই কোনো উইকেট! তবে প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলেই যেন আত্মবিশ্বাসী! কেন না ক্যারিয়ারে জিম্বাবুয়ের বিরুদ্ধেই সবচেয়ে বেশি সফল তিনি। আফ্রিকার এই দলটির বিরুদ্ধে ৪২ ওয়ানডে খেলে নিয়েছেন ৬৩ উইকেট। এবার চাপের বোঝা মাথায় নিয়ে মাশরাফি কি পারবেন নিজেকে নতুন করে প্রমাণ করতে? যদিও টাইগার দলপতি বলেছেন, তিনি গ্যারান্টি দিতে পারছেন না। তবে ভালো করবেনই! 

গুঞ্জন ছিল, জিম্বাবুয়ের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি তার বিদায়ী সিরিজ। তবে এদিন মাশরাফি বললেন, নিজে থেকে অবসরের বিষয়ে তিনি সিদ্ধান্ত নেবেন না! আর অবসর নিলেও আগেই মিডিয়াকে জানাবেন না। তাই পরের সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে মাশরাফিকে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না! আবার জিম্বাবুয়ে বিরুদ্ধেই যদি ক্যারিয়ারে সমাপ্তি রেখা টেনে দেন তাতেও বিস্মিত হওয়ার কিছু থাকবে না। 

বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর