শিরোনাম
৩০ নভেম্বর, ২০২০ ২০:৪৯

ইন্সটাগ্রামে করা পোস্ট ঘিরে বিপাকে কাভানি

অনলাইন ডেস্ক

ইন্সটাগ্রামে করা পোস্ট ঘিরে বিপাকে কাভানি

সামাজিক যোগাযোগা মাধ্যমে করা এক পোস্ট ঘিরে বেশ বিপাকে পড়েছেন ৩৩ বছর বয়সী এডিনসন কাভানি। রবিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে জোড়া গোল করে ম্যানচেস্টার ইউনাইটেডকে জয় এনে দিয়েছিলেন এডিনসন কাভানি। 

৩-২ গোলে জেতা ম্যাচে অন্য গোলটিও ছিল তার এসিস্ট থেকে। এমন এক ম্যাচের পর উরুগুইয়ান তারকাকে নিয়ে তো মাতামাতিই হওয়ার কথা। কিন্তু উল্টো সামাজিক যোগাযোগা মাধ্যমে করা এক পোস্ট ঘিরে বেশ বিপাকে পড়েছেন ৩৩ বছর বয়সী তারকা।

জোড়া গোল করার পর উৎফুল্ল হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে কাভানি একটি পোস্ট করেছিলেন। যেখানে বর্ণগত শব্দ ব্যবহার করেন। সেটিই নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। ইংলিশ ফুটবল এসোসিয়েশন (এফএ) যা নিয়ে তদন্ত করবে বলে জানিয়েছে। পরে অবশ্য স্ট্যাটাসটি মুছে ফেলেছেন কাভানি।

কাভানি তার ইনস্টাগ্রাম একাউন্টের পোস্টে স্প্যানিশ ভাষায় ‘নেগ্রিটো’ (কালো) শব্দ ব্যবহার করেছিলেন। ইউনাইটেড অবশ্য বলেছে শব্দটি ‘স্নেহের’ হিসেবে ব্যবহার করেছিলেন তিনি এবং দক্ষিণ আমেরিকায় এর বিভিন্ন প্রতিশব্দ রয়েছে।

ক্লাবটি জানায়, প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) সাবেক ফরোয়ার্ডকে কর্তৃপক্ষ জানিয়েছে যে ব্রিটেনে এ জাতীয় শব্দকে অপমানকর অর্থে ব্যবহার করা হয় এবং তখন তিনি সেটি মুছে দেন।

এফএ’র মৌসুম পূর্ব গাইডলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী ও বৈষম্য মূলক ভাষার প্রয়োগে নিরুৎসাহিত করা হয়েছে এবং এমন আচরণের জন্য কমপক্ষে তিন ম্যাচের নিষেধাজ্ঞা আরোপের বিধান রাখা হয়েছে।

এর আগে গাইডলাইন না মেনে এমন ভাষা প্রয়োগের জন্য গত মৌসুমে এক ম্যাচ করে নিষিদ্ধ হয়েছিলেন ম্যানচেস্টার সিটির বার্নার্ডো সিলভা ও টটেনহ্যাম হটস্পার্সের ডেলে আলি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর