শিরোনাম
প্রকাশ : ৮ জানুয়ারি, ২০২১ ১১:৩৩
প্রিন্ট করুন printer

স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩৩৮ রান

অনলাইন ডেস্ক

স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩৩৮ রান
সংগৃহীত ছবি

স্টিভ স্মিথের দুরন্ত সেঞ্চুরিতে সিরিজে প্রথমবার ৩০০ রানের গণ্ডি টপকাল অস্ট্রেলিয়া। তবে আজ শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনে অজি ইনিংসের বাকি আটটি উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ৩৩৮ রান বেঁধে রাখতে সক্ষম হলেন ভারতীয় বেলাররা। ১৩১ রানের দুরন্ত ইনিংস খেলে রানআউট হয়ে স্মিথ প্যাভিলিয়নের পথে হাঁটা লাগানোর সঙ্গে সঙ্গে অজি ইনিংসের সমাপ্তি ঘটে।

অ্যাডিলেড ও মেলবোর্নে সিরিজের প্রথম দু’টি টেস্টে অস্ট্রেলিয়া সর্বোচ্চ স্কোর ছিল ২০০। প্রথম দু’টি টেস্টে ভারতীয় বোলারদের বিরুদ্ধে বিশেষ সুবিধা করতে না পারলেও তৃতীয় টেস্টে দেখা গেল অজি ব্যাটিংয়ের দাপট। সিরিজে প্রথমবার ৩০০ রানের গণ্ডি টপকাল অস্ট্রেলিয়া। সৌজন্যে স্টিভ স্মিথ। সাবেক এই অজি অধিনায়কের দুরন্ত সেঞ্চুরিতে ভারতের সামনে লড়াই ছুঁড়ে দিল টিম পেইনের দল।

শুক্রবার টেস্টের দ্বিতীয় দিন দারুণ শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান ল্যাবুশানে ও স্মিথ। তবে এদিনও ম্যাচ শুরুর কিছুক্ষণের মধ্যে বৃষ্টি থাবা বসায়। ১০ ওভার পর বৃষ্টির জন্য বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। এই সময় গত দিনের স্কোরের সঙ্গে কোনও উইকেট না হারিয়ে ২২ রান যোগ করে অস্ট্রেলিয়া।

বৃষ্টি থামার পর খেলা শুরু হলে দ্রুত ২০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়া। ৬৮.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ২০০ রানে গণ্ডি স্পর্শ করে অজিবাহিনী। ভারতীয় বোলারদের উপর দাপট দেখাতে থাকেন ল্যাবুশানে ও স্মিথ। তৃতীয় উইকেটে সেঞ্চুরি পার্টনারশিপ গড়ে অজি ইনিংসকে বড় রানের পথে এগিয়ে নিয়ে যান দু’জনে।

তবে অস্ট্রেলিয়া ২০০ রানের গণ্ডি টপকানোর পরই ল্যাবুশানেকে তুলে নিয়ে ভারতকে ব্রেক থ্রু দেন রবীন্দ্র জাদেজা। সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থেমে ল্যাবুশানের ইনিংস। জাদেজার অফস্টাম্পের বাইরের বল কাট করতে গিয়ে ফাস্ট স্লিপে ভারত অধিনায়ক আজিংকা রাহানের হাতে তালুবন্দি হন। এরপর অবশ্য স্মিথকে কেউ সঙ্গ দিতে পারেননি। মিচেল স্টার্ক ঝেড়ো ২৪ রান করেন। বল হাতে দারুণ পারফর্ম করেন জাদেজা। ১৮ ওভারে মাত্র ৬২ রান দিয়ে চারটি উইকেট তুলে নেন এই বাঁ-হাতি স্পিনার। দু’টি করে উইকেট নিয়েছেন জাসপ্রীত বুমরাহ ও নভদীপ সাইনি। একটি উইকেট নিয়েছেন মোহম্মদ সিরাজ।

তবে দুরন্ত সেঞ্চুরি করে সব সমালোচনার জবাব দিলেন স্মিথ। ক্যারিয়ারে এদিন তার ২৭তম টেস্ট সেঞ্চুরিটি করেন তারকা অজি ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ১৩১ রানে জাদেজার দুরন্ত থ্রোতে রান-আউট হন স্মিথ। ভারতের বিরুদ্ধে এদিন সর্বাধিক ৮টি সেঞ্চুরি করে গ্যারি সোবার্স ও ভিভ রিচার্ডসকে ছুঁলেন তিনি। ভারতের বিরুদ্ধে ৮টি টেস্ট সেঞ্চুরি রয়েছে সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের। তবে সবচেয়ে কম টেস্ট খেলে ৮টি সেঞ্চুরি করেন স্মিথ। মাত্র ২৫টি টেস্টে এই নজির গড়েন তিনি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য