শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০২১ ১০:২৫
আপডেট : ২৫ জুন, ২০২১ ১০:২৬
প্রিন্ট করুন printer

ব্রাজিলের বিপক্ষে হার, সেই আর্জেন্টাইন রেফারির শাস্তি চাইল কলম্বিয়া

অনলাইন ডেস্ক

ব্রাজিলের বিপক্ষে হার, সেই আর্জেন্টাইন  রেফারির শাস্তি চাইল কলম্বিয়া
Google News

কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরে যায় কলম্বিয়া। মূলত ম্যাচে কিছু পরিস্থিতির কারণে ম্যাচটি হেরে যায় কলম্বিয়া। আর এই হারের জন্য ম্যাচে দায়িত্ব পালনকারী রেফারিকে দায়ী করছে দলটি। এ জন্য তাকে নিষিদ্ধের আহ্বান জানিয়েছে কলম্বিয়ান ফুটবল ফেডারেশন (এফসিএফ)।

২০১৮ বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব পালন করা আর্জেন্টাইন রেফারি নেস্টর পিটানা কোপা আমেরিকার ম্যাচটির পর তুমুল সমালোচনার মুখে পড়েছেন। নেইমারের একটি পাস হঠাৎ করেই তার হাতে লেগে দিক পরিবর্তিত হয়, সেখান থেকে বল পেয়ে লোদির দিকে বল বাড়ান মিডফিল্ডার লুকাস পাকেতা। লোদির ক্রস থেকেই হেড করে গোলটি করেন ফিরমিনো।

তবে কলম্বিয়ার গোলকিপার ওসপিনা নিরীহ হেডটি ধরে ফেলতে পারতেন, কিন্তু পরিস্থিতির কারণে সেটি তিনি পারেননি।

পরিস্থিতিটা কলম্বিয়ান ফুটবলারদের জন্য বিভ্রান্তিকরই ছিল। রেফারির হাতে বল লাগার সঙ্গে সঙ্গেই কলম্বিয়ান খেলোয়াড়েরা নিজেদের কয়েক মুহূর্তের জন্য থামিয়ে দিয়েছিলেন। তারা মনে করেছিলেন রেফারি বুঝি খেলা থামিয়ে দেবেন। কিন্তু রেফারি তা করেননি, উল্টো পরিস্থিতির সুযোগটা খুব ভালোভাবেই কাজে লাগিয়েছে ব্রাজিল।

এই গোল নিয়ে আরও বড় খেসারত দিয়েছে কলম্বিয়া। ফিরমিনোর গোলটি নিয়ে রেফারির সঙ্গে তর্ক-বিতর্ক করতে গিয়ে বেশ কিছুটা সময় নষ্ট করে ফেলেন কলম্বিয়ান খেলোয়াড়েরা। হলুদ কার্ড দেখানো হয় ওসপিনাকে। ফলে ৯০ মিনিটের পর আরও ১০ মিনিট যোগ করা হয়। সেই যোগ করা সময়ের দশম মিনিটেই নেইমারের কর্নার থেকে কাসেমিরোর হেড কপাল পোড়ায় কলম্বিয়াকে। ৭৮ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থাকা দলটিই হেরে যায় ২-১ গোলে।

কলম্বিয়ান ফেডারেশন বিবৃতিতে বলেছে, ‘ভিএআর প্রযুক্তিতেও দেখা গেছে রেফারির শরীরে লাগা বল কলম্বিয়ান ফুটবলারের দিকে ছিল। সেখানেই খেলা থামানো উচিত ছিল।’

ম্যাচটিতে কলম্বিয়া হারলেও ব্রাজিলের সঙ্গে তারা শেষ আটে উঠে গেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর