২৬ মে, ২০২২ ১৮:২৪

ঢাকা টেস্ট বাঁচানো কঠিন হবে : সাকিব

অনলাইন প্রতিবেদক

ঢাকা টেস্ট বাঁচানো কঠিন হবে : সাকিব

৯.১ ওভারে মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ে শঙ্কিত টাইগাররা

টেস্টে শারীরিকভাবে ফিট হলেও মানসিকভাবে ফিট নয় বাংলাদেশ দল। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্ট বাঁচানো কঠিন হবে বলে মনে করেন দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

আজ বৃহস্পতিবার ৫ উইকেট নেওয়ার পর তিনি সংবাদ সম্মেলনে এসে রসিকতার ছলে তুলে ধরেন যে, টেস্টে ব্যর্থতার প্রধান কারণ মানসিক সমস্যা।

বাংলাদেশি ক্রিকেটারদের বেশিরভাগের পাঁচদিনের টেস্ট খেলার মতো ফিটনেস নেই বলে মনে করেন অনেকে। স্বয়ং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই তো বলেছিলেন, ক্রিকেটাররা প্রথম চার দিন ভালোই খেলে, তারপর থেকে খেই হারিয়ে ফেলে। বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান কিন্তু এমনটা মনে করেন না।

সাকিব বলেন, 'একজন খেলোয়াড়ের ওপর নির্ভর করে যে সে নিজেকে কোন জায়গায় ফিট মনে করে। আসলে  ম্যাচ ফিট আর ফিজিক্যালি ফিট- এর মাঝে অনেক পার্থক্য আছে। অনেকে আছে, ম্যাচে অনেকক্ষণ ধরে বোলিং করতে পারে, ৬-৭-৮ ওভারের স্পেল করতে পারা ফাস্ট বোলার কিন্তু বিপ টেস্টে ১০ স্কোরও করতে পারছে না। আবার অনেকে বিপ টেস্টে ১২-১৩ দেয়, কিন্তু পাঁচ ওভারও বোলিং করতে পারে না। যেহেতু আমি প্রিমিয়ার লিগে চারটি ম্যাচ খেলে গিয়েছিলাম প্রচণ্ড গরমের মধ্যে, সেটা আমাকে সাহায্য করেছে। আমি জানতাম, চট্টগ্রাম টেস্টের প্রথম দুই দিন আমার জন্য কষ্টকর হবে। তারপর ঠিক হয়ে যাবে। তো এটাকে চান্স নেওয়াই বলতে পারেন, তবে ক্যালকুলেটিভ চান্স নেওয়া। '

এরপরই সাকিব রসিকতার ছলে বলেন, 'আমার কাছে যেটা মনে হয় যে, আমরা হচ্ছি টেস্ট ক্রিকেটের অন্যতম ফিটেস্ট টিম (সবচেয়ে কর্মক্ষম দল)। কারণ, আমরা সবথেকে বেশি ফিল্ডিং করি। বেশিরভাগ সময়। তাই শারীরিকভাবে আমরা ফিট। মানসিক সমস্যাটা মনে হয় একটু বেশি। এই জায়গাটাতে আমাদের আসলে অনেক বেশি কাজ করার আছে। কিন্তু শারিরীকভাবে কিন্তু আমরা অনেক বেশি ফিট। আপনি দেখেন, সব মিলিয়ে বোধহয় তিন ইনিংসে চারশ-সাড়ে চারশ ওভার ফিল্ডিং করেছে পুরা টিম (হাসি)। তো ফিট না হলে লিটন সাড়ে চারশ ওভার কিপিং করছে, মুশফিক ভাই ব্যাটিং করছে, আবার ১৭০ (আসলে ১৭৫*) করছে একজন, আরেকজন ১৪০-৫০ করছে (লিটন ১৪১); তো শারীরিকভাবে সবাই ফিট। মানসিক সমস্যা আছে আমার যেটা মনে হয়। এই জায়গায় আমাদের কাজ করার আছে। আমরা হয়তো ব্যর্থতার ভয়টা বেশি করি, ভাবি যে খারাপ ফলাফল হবে। কিন্তু উল্টোভাবে চিন্তা করলে ভালো কিছু হতে পারে।'

এদিকে, চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমেই বিপাকে পড়ে বাংলাদেশ। ৯.১ ওভারে মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ে শঙ্কিত টাইগাররা। চতুর্থ দিনের শেষ বিকালে খেলতে নেমে সাকিবের রাঙিয়ে দেওয়া মঞ্চ ধূসর করে দিলেন ব্যাটাররা। বাংলাদেশ হারাল ৪ উইকেট। ১০৭ রানে লঙ্কানদের চেয়ে পিছিয়ে আছেন মুমিনুল হকরা। লিটন দাস ১০ বলে ১ ও মুশফিকুর রহিম ১৬ বলে ১৪ রান নিয়ে শেষ দিন শুরু করবেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর