২৮ মে, ২০২২ ১০:০৬

ব্যর্থতায় প্রবল সমালোচনায় বিদ্ধ কোহলি, ঘরোয়া ক্রিকেট খেলার পরামর্শ

অনলাইন ডেস্ক

ব্যর্থতায় প্রবল সমালোচনায় বিদ্ধ কোহলি, ঘরোয়া ক্রিকেট খেলার পরামর্শ

বিরাট কোহলি

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর রাজস্থান রয়্যালসের কাছে দ্বিতীয় কোয়ালিফায়ারে হেরে ছিটকে গেল আইপিএল থেকে। ফাইনালে ওঠা আর হল না কোহলির দলের। এতে ১৫ মৌসুম ধরে খেতাব অধরাই থেকে গেল আরসিবির। সবচেয়ে বড় কথা, অধিনায়কত্ব ছাড়ার পরও বিরাট কোহলি চূড়ান্ত ব্যর্থ। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে যে ভঙ্গিতে তিনি কট বিহাইন্ড হলেন তাতে উঠেছে প্রবল সমালোচনার ঝড়।

ব্যর্থতার ধারাবাহিকতা প্রথম ওভারে ট্রেন্ট বোল্টের শেষ বলে ছক্কা হাঁকিয়েছিলেন। সমর্থকরা ভেবেছিলেন, গুরুত্বপূর্ণ ম্যাচে বুঝি জ্বলে উঠবে কিং কোহলির ব্যাট। কিন্তু কোথায় কী? প্রসিদ্ধ কৃষ্ণর আপাত নিরীহ বল সামলাতে না পেরে উইকেটকিপার সাঞ্জু স্যামসনের হাতে সহজ ক্যাচ তুলে দেন বিরাট কোহলি। যেন ফিল্ডিং প্র্যাকটিস করালেন। ৮ বলে ৭ রান করে আউট হতেই চলতি আইপিএলে আরেকটি লজ্জার রেকর্ড গড়ে ফেললেন বিরাট। এবারের আইপিএলে তিনিই একমাত্র ব্যাটার, যিনি ৭ বার দুই অংকের ঘরে নিজের রান নিয়ে যেতে পারলেন না। আজ আউট ৭ রানে, এর আগে ৫, ১, ০, ০, ৯ ও ০ রানে বিরাট আউট হয়েছিলেন।

ঘরোয়া ক্রিকেট খেলার পরামর্শ অফ স্টাম্পের বাইরে পড়া বলে যেভাবে বিরাট আউট হলেন সেই ভুল অনেক সাধারণ ব্যাটারই করবেন না। অথচ বিরাট যে বলে আউট হয়েছেন ঠিক সেরকম একটি বলকেই অবলীলায় বাউন্ডারির বাইরে পাঠান রজত পতিদার। বিরাটের ব্যাটিং দেখে হতাশ তার ভক্তরা। ক্ষুব্ধ আরসিবির সমর্থকরাও। অনেকে এমন পরামর্শ দিয়েছেন, ফর্মে ফিরতে বিরাট কাউন্টি ক্রিকেট খেলুন। কিংবা রঞ্জি ট্রফি খেলুন নিজের ছন্দ ফিরে পেতে। নিজেদের খারাপ সময় সুনীল গাভাসকর থেকে শচীন টেন্ডুলকার, সৌরভ গঙ্গোপাধ্যায়রাও যে ঘরোয়া ক্রিকেট খেলে ফর্মে ফিরেছেন কিংবা জাতীয় দলে কামব্যাক করেছেন, সেটাও মনে করিয়ে দিয়েছেন অনেকে।

চোকার কোহলি চলতি আইপিএলে বিরাট কোহলি ১৬ ম্যাচে ৩৪১ রান করেছেন। সর্বাধিক স্কোর ৭৩। গড় ২২.৭৩, স্ট্রাইক রেট ১১৫.৯৮। দুটি অর্ধশতরানই গুজরাট টাইটান্সের বিরুদ্ধে। মাত্র ৩২টি চার ও ৮টি ছয় মেরেছেন এবারের আইপিএলে। তিনবার শূন্য রানে আউট হয়েছেন। আইপিএল প্লে অফে ১৪ ইনিংসে বিরাটের রান ৩০৮, গড় ২৫, স্ট্রাইক রেট ১১৯। সেই পরিসংখ্যান তুলে ধরে অনেকে বিরাট কোহলিকে খোঁচা দিয়ে চোকার বলতেও দ্বিধা করেননি।

তীব্র কটাক্ষ বিরাট কোহলি ডাগ আউটে বসে থেকে সতীর্থদের জন্য হাততালি দেন। সেটা দেখে কেউ তাকে চিফ ক্ল্যাপিং অফিসার বলেও অভিহিত করেছেন। কেউ বলছেন, বিরাট আউট হতেই টিভিতে বিরাটের বিজ্ঞাপন চলে। আরসিবি ডাগ আউটে বসেই বিরাট আরসিবিকে ভবিষ্যতে চ্যাম্পিয়ন হতে দেখবেন বলেও কেউ কেউ কটাক্ষ ছুড়ে দিয়েছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর