২১ নভেম্বর, ২০২২ ১৬:১৭

পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যদিয়ে লেনদেন শেষ

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যদিয়ে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪২ ও ২১৭৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৫১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩০৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩টি কোম্পানির, কমেছে ৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- জেনেক্স, অরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, স্কয়ার ফার্মা, বিএসসি, আমরা নেটওয়ার্ক, পদ্মা লাইফ ও সামিট অ্যালায়েন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৮২ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩টির, কমেছে ৫০টি এবং অপরিবর্তিত রয়েছে ৭১টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫৩ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর