শিরোনাম
প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২০ ০৯:০২
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২০ ০৯:০৮

করোনা ভাইরাস বিস্তার রোধে কাজ করছে যেসব টেক জায়ান্ট

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাস বিস্তার রোধে কাজ করছে যেসব টেক জায়ান্ট

সম্প্রতি আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস। এ ভাইরাসটি চীন থেকে বিশ্বের অন্য দেশগুলোতে ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এ ভাইরাসে চীনে ৪১ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ১ হাজার ২৮৭ জন।

বিস্তার ঠেকাতে এরই মধ্যে চীনের ১৩ শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে দেশটির সরকার। দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে শাওমি, মেইজু, টিকটক, উইচ্যাট ও বাইদুসহ অনেক কোম্পানিই সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

শাওমি: করোনা ভাইরাসের বিস্তার রোধে এখন পর্যন্ত কোম্পানিটি চীনের উহান শহরে এন৯৫ মাস্ক, মেডিক্যাল মাস্ক ও থার্মোমিটার সরবরাহ করেছে। এসবের আর্থিক মূল্য ৪৩ হাজার ডলার। এক উইবো একটি পোস্টের মাধ্যমে জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। উহানে ত্রাণ পাঠানোর মতো বিষয়েও তারা প্রস্তুত রয়েছে।

ই-কমার্স খাত: চীনের ই-কমার্স খাতেও করোনা ভাইরাস রোধে মাঠে নেমেছে। চীনের ই-কমার্স সাইট জেডি ডটকম, সুনিং ও তাওবাও মাস্ক ও জীবাণুনাশক পণ্যের দাম না বাড়ানোর ঘোষণা দিয়েছে। এছাড়াও, জেডি ডটকম ঘোষণা দিয়েছে তারা ১০ লাখ মাস্ক এবং ৬০ হাজার মেডিক্যাল পণ্য সরবরাহ করবে।

মেইজু: অন্য প্রতিষ্ঠানগুলোর মতো স্মার্টফোন নির্মাতা কোম্পানি মেইজুও তাদের সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। উহান শহরে ৪৩ হাজার ডলারের অনুদান দিয়েছে স্মার্টফোন নির্মাতা কোম্পানিটি।

হুয়াওয়ে: এখন পর্যন্ত হুয়াওয়ে কোনো অনুদান দেয়নি বা ত্রাণও পাঠায়নি। তবে তারা এইচডিসি.ক্লাউড ২০২০ ডেভেলপার কনফারেনস স্থগিত ঘোষণা করেছে। আগামী ১১ থেকে ১২ ফেব্রুয়ারি এ কনফারেনস শেনজেনে হওয়ার কথা ছিল। শেনজেন থেকে উহান শহরের দূরত্ব ১০০ কিলোমিটার।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য