শিরোনাম
প্রকাশ : ১৩ মার্চ, ২০২১ ০৬:০৭
প্রিন্ট করুন printer

রাকুতেন ভাইবারের নতুন উদ্যোগ

প্রেস বিজ্ঞপ্তি

রাকুতেন ভাইবারের নতুন উদ্যোগ

ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদানে ইংরেজি, আরবি ও স্প্যানিশ সংস্করণের পর রাশিয়ান ভাষায় অফিশিয়াল বৈশ্বিক এফসি বার্সেলোনা কমিউনিটি চালু করলো ভাইবার। 

সহজে ও বিনামূল্যে যোগাযোগের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার এফসি বার্সেলোনার সাথে দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের জন্য ২০২০-২০২১ মৌসুমে বেশ কিছু নতুন উদ্যোগ গ্রহণ করেছে। রাশিয়ায় অফিশিয়াল বৈশ্বিক এফসি বার্সেলোনা কমিউনিটি চালু করার পাশাপাশি প্রতিষ্ঠানটি ফেব্রুয়ারিতে পাঁচ জন খেলোয়াড় নিয়ে কমিউনিটিগুলোতে একটি বিশেষ প্রশ্নোত্তর পর্বের আয়োজন করেছে। খেলোয়াড়েরা হলেন: মার্ক–আন্দ্রে টের স্টেগেন, ফ্রেংকি ডি ইয়ং, মিরালেম পিয়ানিচ, সার্জিনো ডেস্ট, ক্লেমেন্ট লংলে এবং আঁতোয়া গ্রিজম্যান।   

এফসি বার্সেলোনার সাথে ভাইবারের সহযোগিতাপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয় ২০১৭-২০১৮ মৌসুমে। ওই সময় থেকে ক্লাবটির অফিশিয়াল কমিউনিকেশন চ্যানেল হিসেবে কাজ করছে ভাইবার। ইতিমধ্যেই ফুটবল মৌসুমে নতুন উদ্যমে নতুন দশক শুরু হয়েছে; তাই, রাকুতেন ভাইবার ক্লাবটির সাথে তাদের অংশীদারিত্বের নতুন অধ্যায়ের সূচনা করেছে। মেসেজিং অ্যাপটি বিভিন্ন ধরনের টাচপয়েন্টের মাধ্যমে ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদান করবে। অ্যাপটিতে খেলোয়াড় ও ফ্যানদের মধ্যে একটি অর্থপূর্ণ সম্পর্ক তৈরির জন্য ভাইবার বিভিন্ন ধরণের উদ্যোগ চালু করবে। এর মধ্যে রয়েছে খেলোয়াড়দের সাথে সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময়, লেজেন্ডের সাথে একদিন কাটানো, ভোট প্রদান ও জয়ী হওয়ার সুযোগ, বিনামূল্যে কোন কিছু প্রদান ও ফ্যান স্টার। 

খেলোয়াড়দের সাথে সাক্ষাৎ ও শুভেচ্ছা পর্বে বর্তমানে বার্সেলোনা দলে রয়েছেন এমন খেলোয়াড়দের সাথে প্রশ্নোত্তরের সুযোগ পাওয়া যাবে। এ পর্বে ফ্যানদের ৫ থেকে ১০টি পূর্বনির্ধারিত প্রশ্নের উত্তর দিবেন খেলোয়াড়েরা। এফসি বার্সলোনা ভাইবার কমিউনিটিগুলোতে মেম্বার-টু-মেম্বার (এমটুএম) মেসেজিংয়ের মাধ্যমে ফ্যানরা প্রশ্ন পাঠানোর সুযোগ পাবেন। পরে, এ প্রশ্নগুলো থেকে ভাইবার কমিউনিটির টিম সেরা প্রশ্ন বাছাই করবে। 

লেজেন্ডের সাথে একদিন পর্বে ফ্যানরা কমিউনিটিতে এফসি বার্সেলোনার কিংবদন্তি খেলোয়াড়ের সাথে উপভোগ্য সময় কাটানোর সুযোগ পাবেন। এটি মার্চ মাস থেকে শুরু হবে এবং এর মাধ্যমে ফ্যানরা তাদের জীবনের সেরা একটি দিন কাটাবেন। 

ভোট ও বিজয়ী হওয়ার সুযোগ ফিচারে কোন দল বিজয়ী হবেন এমন ভবিষ্যদ্বাণী করে ব্যবহারকারীরা খেলোয়াড়দের স্বাক্ষর সম্বলিত ২০২০-২১ মৌসুমের জার্সি জেতার সুযোগ পাবেন। আগের মৌসুম থেকে জটিল নিয়ম ও পয়েন্ট পদ্ধতির বাতিল হওয়ার কারণে ফ্যানরা খুব সহজে এতে অংশ নিতে পারবেন। 

রাশিয়ায় এফসি বার্সেলোনা কমিউনিটি চালু হওয়ার পর ফ্যানদের জন্য বিনামূল্যে বিভিন্ন ধরনের সামগ্রী প্রদানের অনুষ্ঠান পরিচালনা করা হবে। একইসঙ্গে, ক্লাবের অন্যান্য ভাইবার কমিউনিটির প্রবৃদ্ধি বৃদ্ধিতেও সহায়ক হবে। এই উদ্যোগের মাধ্যমে ফ্যানরা বিভিন্ন ধরনের পুরস্কার জেতার সুযোগ পাবেন। ক্লাবের সাথে তাদের পথচলা ও ব্যক্তিগত গল্প  শেয়ারের মাধ্যমে প্রতিমাসে ফ্যানরা কমিউনিটির স্টার হওয়ার সুযোগ পাবেন। 

ইংরেজি, স্প্যানিশ ও অ্যারাবিক গ্লোবাল কমিউনিটির পাশাপাশি বর্তমানে অ্যাপটি প্রথমবারের মতো খেলা ও খেলোয়াড়দের পরিসংখ্যান সংক্রান্ত আলোচনার জন্য রাশিয়ায় গ্লোবাল কমিউনিটি চালু করেছে। এ মৌসুমের জন্য অ্যাপটির নতুন স্টিকার প্যাক থেকে ভাইবার ব্যবহারকারীরা পরস্পরকে সম্পূর্ণ নতুন এফসি বার্সেলোনার স্টিকার প্যাক পাঠাতে পারবেন, যেখানে খোলোয়াড়দের মুখের ছবি থাকবে। গত বছর ছিলো কার্টুন-ভিত্তিক স্টিকার, তবে এ মৌসুমের জন্য আনা হয়েছে খেলোয়াড়দের মুখের ছবির অনন্য এ স্টিকার প্যাক। এখানে নতুন মৌসুম থেকেই সব খেলোয়াড়দের মুখের ছবি থাকবে। 

এ বিষয়ে রাকুতেন ভাইবারের চিফ গ্রোথ অফিসার আনা জামেনস্কায়া বলেন, ‘২০২০-২০২১ মৌসুমে ফ্যানদের জন্য এফসি বার্সেলোনা পার্টনারশিপ নিয়ে উদ্যোগ গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’ তিনি বলেন, ‘২০১৭ সাল থেকে শুরু হয়ে আমাদের এ অংশীদারিত্ব সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে। ভাইবারের মাধ্যমে ফ্যানদের তাদের পছন্দের খেলোয়াড়দের আরো কাছাকাছি নিয়ে আসতে পেরে আমরা রোমাঞ্চিত, যেভাবে আমরা আমাদের ব্যবহারকারীদের কানেক্ট করি।’

এফসি বার্সেলোনা রাশিয়ান কমিউনিটি চালু করার বিষয়ে বার্সেলোনার মূল দলের খেলোয়ার আঁতোয়া গ্রিজম্যান বলেন, ‘এ কমিউনিটি চালু হওয়ার মাধ্যমে আমাদের রাশিয়ান সমর্থকরা আমাদের আরো কাছাকাছি আসতে পারবে ভেবে আমি আনন্দিত। অন্যদিকে, এতে সন্তোষ প্রকাশ করে সার্জিনো দেস্ত বলেন, ‘এখন থেকে বার্সা রাশিয়ার ফ্যানদের সাথে কথা বলতে পারবে।’ 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 

 

 

 


 

এই বিভাগের আরও খবর