শিরোনাম
২৭ মে, ২০২৩ ১০:৩৬

স্মার্টফোনের চার্জিং সমস্যার কয়েকটি সমাধান

অনলাইন ডেস্ক

স্মার্টফোনের চার্জিং সমস্যার কয়েকটি সমাধান

প্রতীকী ছবি

স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় অনেকেই এই সমস্যায় পড়েছেন। দেখা যায়, চার্জারে সংযুক্ত করলেও ফোনে চার্জ হয় না। হয়তো খুবই জরুরি কোনো কাজ করবেন। এমন সময় ফোনে চার্জ নেই, আবার চার্জে বসিয়ে রেখেও লাভ হচ্ছে না। তবে ভয় পাওয়ার কিছু নেই। সমস্যা যদি কিছু হয়েই থাকে তবে কয়েকটি কৌশল অবলম্বন করলেই তার সমাধান করা যেতে পারে। এজন্য সার্ভিসিং সেন্টারে নিতে হবে না। ঘরেই সমস্যার সমাধান করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক সেসব-

ফোন রিবুট করুন

ফোনে কোনো সমস্যা হলে ফোন রিবুট করতে পারেন। এতে কোর কম্পোনেন্ট রিফ্রেশ হবে এবং ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা সব কিছু বন্ধ হয়ে যাবে। এর ফলে যদি কোনো ছোটখাটো সমস্যা থেকে থাকে তা সমাধান হবে।

সেফ মোড

ফোন রিস্টার্ট করার পরও যদি চার্জ না হয়। তাহলে সেফ মোডে ফোন চালু করার চেষ্টা করতে হবে। কোনো ডাউনলোড করা তৃতীয় পক্ষের অ্যাপ এই মোডে কাজ করবে না। যদি সেফ মোডে ফোন চার্জ করা যায়, তাহলে বুঝতে হবে, যে সমস্যাটি তৃতীয় পক্ষের কোনো অ্যাপের কারণে হয়েছে।

চার্জিং পোর্ট পরিষ্কার করুন

ফোনের চার্জিং পোর্টটি একবার পরিষ্কার করে নিন। কখনো কখনো ময়লা পড়েও চার্জিংয়ে ঝামেলা হতে পারে। নিজে না করতে পারলে সার্ভিস সেন্টারে যেতে হবে। সেখানে ব্যাটারি এবং অন্য যন্ত্রাংশ পরীক্ষা করেও দেখে নিন।

সফটওয়্যার বাগ

অনেক সময় সফটওয়্যার বাগের কারণেও ফোন চার্জিংয়ে সমস্যা হতে পারে। ‘অ্যাম্পিয়ার’ নামের অ্যাপ বিনামূল্যে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিন। কোনো সমস্যা হলে ফোন ফ্যাক্টরি রিসেটও করতে পারেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর