৫ ডিসেম্বর, ২০২৩ ১৬:০৯

এআই সপ্তাহে ৪ দিন ছুটির ব্যবস্থা করতে পারবে, মনে করে বিল গেটস

অনলাইন ডেস্ক

এআই সপ্তাহে ৪ দিন ছুটির ব্যবস্থা করতে পারবে, মনে করে বিল গেটস

মার্কিন ধকুবের বিল গেটস মনে করেন কৃত্রিম বুদ্ধিমত্তা কখনোই মানুষের জায়গা নিতে পারবে না। তবে মানুষকে চুটিয়ে জীবন উপভোগ করার সুযোগ তৈরি করে দিতে পারবে। যেমন ভবিষ্যতে এমন দিন আসবে যখন সপ্তাহে মাত্র তিন দিন কাজ করলেই চলবে। 

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার কৌতুক অভিনেতা এবং লেখক ট্রেভর নোয়া-র পডকাস্ট 'হোয়াট নাউ'-এর এক পর্বে প্রযুক্তি ও কাজ নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন গেটস। সেখানে তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের জীবনে ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে।

কৌতুক অভিনেতা চাকরির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার হুমকি সম্পর্কে জিজ্ঞাসা করলে গেটস বলেন, একদিন এমন সময় আসতে পারে যখন মানুষকে অত পরিশ্রম করতে হবে না। সেসময় হয়তো মানুষকে সপ্তাহে ৩ দিন কাজ করলেই যথেষ্ট হবে।  

আলোচনায় গেটস এআই এর ঝুঁকি এবং সুবিধা উভয়ই তুলে ধরেন। তিনি আরও বলেন, এআইর প্রভাব শিল্প বিপ্লবের মতো অতটা নাটকীয় হবে না, তবে এটি অবশ্যই কম্পিউটারের বিবর্তনের মতোই দীর্ঘস্থায়ী হবে।

গেটস এআই এর বিবর্তনের উদাহরণ দিতে গিয়ে বলেন, ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশনগুলো অফিসের সনাতন পদ্ধতির কাজগুলোকে সম্পূর্ণ বন্ধ করে দেয়নি বরং কাজে অনেক পরিবর্তন এনেছে, কাজকে আরও সহজ ও গতিশীল করেছে। ঠিক একই ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তাও এগিয়ে যাবে। 

বিল গেটস বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা মানব জাতির জন্য অতটা ভয়ঙ্কর নয় বা অতটা ঝুঁকিও তৈরি করবে না। তবে  বাস্তবতা হচ্ছে, সাবধানতার ও কৌশলের সাথে পরিচালনা করলে এটি মানব সভ্যতার জন্য এটি আশীর্বাদ। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর