শিরোনাম
প্রকাশ : ১ নভেম্বর, ২০২০ ০৩:৩৫
আপডেট : ১ নভেম্বর, ২০২০ ০৯:৩৪

ইরানের হ্যাকাররা হাতিয়ে নিয়েছে মার্কিন ভোটারদের তথ্য !

অনলাইন ডেস্ক

ইরানের হ্যাকাররা হাতিয়ে নিয়েছে মার্কিন ভোটারদের তথ্য !

বিতর্কের আবর্তে ঘুরপাক খাচ্ছে মার্কিন নির্বাচন। অভ্যন্তরীণ কারচুপি থেকে বিদেশি হস্তক্ষেপ। এ অবস্থায় প্রকাশ্যে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। ই-মেইলের মাধ্যমে মার্কিন ভোটারদের তথ্য হাতিয়ে নিয়েছে ইরানের হ্যাকাররা। এমন অভিযোগ করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এবং দেশটির বিশেষ নিরাপত্তা বিভাগ।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, চলতি মাসের শুরুতে একটি রাজ্যের কয়েক হাজার ভোটারের কাছে ভুয়া মেইল পাঠায় হ্যাকাররা। এভাবেই চুরি করে নেয় ভোটারদের প্রয়োজনীয় তথ্য। তবে কোনো রাজ্যে এ অপতৎপরতা চালানো হয়েছে তা নিশ্চিত হতে পারেনি ওয়াশিংটন। 

মার্কিন ন্যাশনাল ইন্টেলিজেন্স-এর ডিরেক্টর জন র‌্যাটক্লিফ জানিয়েছেন, মার্কিন ভোটারের একটি অংশের তথ্য রয়েছে ইরান ও রাশিয়ার হাতে। তিনি জানান, নির্বাচনে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে একাধিক বিদেশি সংস্থা। মার্কিন জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, ডেমোক্র্যাটিক ভোটারদের হুমকি দিয়ে মেইল পাঠানোর নেপথ্যে রয়েছে ইরান। নথিভুক্ত ভোটারদের বিভ্রান্ত করতে এই দুই দেশের হ্যাকাররা ক্রমাগত ভুয়ো তথ্য ছড়াচ্ছে। যে কোনো মূল্যে মার্কিন যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের উপর আঘাত হানতে মরিয়া হয়েই এই ধরনের কর্মকান্ড চালানো হচ্ছে।

এদিকে, হ্যাকিং-এর সব অভিযোগ প্রত্যাখ্যান করে তেহরান বলছে, মার্কিন নির্বাচনে যিনি-ই ক্ষমতায় আসুক না কেন, পররাষ্ট্র নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

বিডি প্রতিদিন/ মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর