১১ ডিসেম্বর, ২০২২ ১৪:৩৫
কাতার বিশ্বকাপ

দল আছে চারটি, ম্যাচও চার

অনলাইন ডেস্ক

দল আছে চারটি, ম্যাচও চার

দল আছে চারটি, ম্যাচও চার

বিশ্বের ৩২টি দেশ নিয়ে কাতার বিশ্বকাপ শুরু হয়েছিল। ৬০ ম্যাচ শেষে বিদায় নিয়েছে ২৮ দল। শেষ আটে খেলার পর এখন বিশ্বকাপটা কেবলই ৪ দলের। ম্যাচও বাকি রইলো ৪টি। তা হলো সেমিফাইনালের দুটি ম্যাচ, তৃতীয় স্থান নির্ধারণীর একটি ও ফাইনাল খেলা।

গ্রুপ পর্বে শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা আন্ডারডগদের অভাবনীয় জয়ের হিড়িক দেখা গেছে। শেষ ষোলোতে চমক এক মরক্কোই দেখিয়েছে। অ্যাটলাস লায়নরা সেখানেই থেমে যায়নি। দ্বিতীয় রাউন্ডে স্পেনের পর শেষ আটে পর্তুগালকেও স্তব্ধ করে দিয়েছেন হেকিম জিয়েখ-আশরাফ হাকিমিরা।

তাছাড়াও বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিল বিদায় নিয়েছে ক্রোয়েশিয়ার কাছে হেরে। এরপর আর্জেন্টিনা নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে শেষ হাসি হেসেছে। কোয়ার্টার ফাইনালের শেষ লড়াইয়ে কিলিয়ান এমবাপের ফ্রান্সকে দারুণ প্রতিদ্বন্দ্বিতার মুখেই ফেলেছে ইংল্যান্ড, তবে হ্যারি কেইনের পেনাল্টি মিসের খেসারত দিয়ে বিশ্বচ্যাম্পিয়নদের জয়টা আর পাওয়া হয়নি গ্যারেথ সাউথগেটের দলের; ফ্রান্স চলে গেছে সেমিফাইনালে।

বিশ্বকাপের সেমিফাইনালে ইউরোপের প্রতিনিধিত্ব অবধারিতভাবেই বেশি। ইউরোপ থেকে আছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও গেল বারের রানার্সআপ ক্রোয়েশিয়া। দক্ষিণ আমেরিকা থেকে আছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

এবারের বিশ্বকাপে অনেক চমক উপহার দেওয়া মরক্কো গড়েছে ইতিহাস। আফ্রিকার প্রথম প্রতিনিধি হিসেবে খেলবে সেমিফাইনালে।

একনজরে সেমিফাইনালের সময়সূচি

আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার মধ্যে ১৪ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় হবে সেমিফাইনালের প্রথম খেলা (৬১তম ম্যাচ)।

আর ফ্রান্স-মরক্কোর ম্যাচটি হবে ১৫ ডিসেম্বর রাত ১টায় (৬২তম ম্যাচ)।

তৃতীয় স্থান নির্ধারণী

১৭ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় হবে তৃতীয় স্থান নির্ধারণীর খেলা (৬৩তম ম্যাচ)। ৬১তম ম্যাচের পরাজিত দল ও ৬২তম ম্যাচের পরাজিত দলের মধ্যে এই খেলা হবে।

ফাইনাল খেলা

১৮ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হবে বিশ্বকাপের শিরোপা নির্ধারণীর খেলা (৬৪তম ম্যাচ)। ৬১তম ম্যাচের বিজয়ী দল ও ৬২তম ম্যাচের বিজয়ী দলের মধ্যে এই খেলা হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর