রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ভালো প্রেজেন্টেশনের জন্য

চাকরির খোঁজ ডেস্ক

একজন প্রেজেন্টারের কাজ হচ্ছে স্লাইডে অল্প লেখা ও ছবির সাহায্যে শ্রোতাদের সামনে একটি বিষয় উপস্থাপন করা।  অর্থাৎ পর্যাপ্ত তথ্য-উপাত্তের মধ্য দিয়ে প্রেজেন্টার তার প্রেজেন্টেশনটি শ্রোতাদের কাছে আকর্ষণীয় করে তোলেন...

১. প্রেজেন্টেশন শুরুর সময় প্রেজেন্টারকে বিষয় সম্পর্কে শ্রোতাদের স্পষ্টভাবে বুঝিয়ে দিতে হবে।

২. প্রেজেন্টেশনের বিষয়বস্তু শ্রোতাদের বোধগম্য হতে হবে। কারণ যারা আপনার প্রেজেন্টেশন শুনছেন, তারা গভীরভাবে চিন্তা করতে পারেন না।

৩. প্রাসঙ্গিক থাকুন। যে বিষয় নিয়ে কথা বলছেন, তার সঙ্গে সঙ্গতি নেই এমন কোনো বিষয়ে কথা বলবেন না।

৪. ১০টির বেশি স্লাইড রাখবেন না। অতিরিক্ত স্লাইডের কারণে শ্রোতাদের মনোযোগ ব্যাহত হয়ে যেতে পারে।

৫. বারবার একই বিষয় উল্লেখ করবেন না। শ্রোতাদের বিষয়বস্তুর সঙ্গে সম্পৃক্ত রাখাই তার কাজ। বারবার একই বিষয় উল্লেখ করলে শ্রোতারা আকৃষ্ট হন না।

৬. স্লাইড উজ্জ্বল করুন। স্লাইডে ছবি কিংবা ভিডিও রাখা যেতে পারে। বিষয় ও প্রসঙ্গের সঙ্গে মিল রেখে ছবি কিংবা ভিডিও দিলে শ্রোতারা শেষ পর্যন্ত প্রেজেন্টেশনটি শুনবেন। বিশেষজ্ঞরা বলেন, প্রেজেন্টশনের স্লাইডগুলো যথাসম্ভব রঙিন, ফন্ট সাইজ স্পষ্ট ও উপযুক্ত ফরম্যাট রাখা জরুরি। এতে শ্রোতাদের আগ্রহ শেষ পর্যন্ত ধরে রাখা সম্ভব হবে। গ্রাফ, চার্ট দিয়ে কোনো প্রেজেন্টেশনের ফরমেট তৈরি হলে শ্রোতারা আগ্রহী হয়।

৭. ব্যাকরণের ভুল করবেন না। প্রেজেন্টেশনে শব্দ, বাক্য কিংবা উচ্চারণ ভুল হলে শ্রোতারা তাতে মনোযোগ দিতে চান না। তাই স্লাইডে যা লিখবেন, সেগুলোর ব্যাকরণ জেনে নিন।

৮. ভূমিকায় থাকুন স্বচ্ছ। প্রেজেন্টেশনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ এখান থেকেই শ্রোতারা মূল বিষয় সম্পর্কে ধারণা পেয়ে থাকেন। সে কারণে ভূমিকা বলার সময় স্বচ্ছ থাকা জরুরি।

৯. প্রেজেন্টেশনে নতুনত্ব রাখুন। গল্প বলার মাধ্যমে প্রেজেন্টেশনকে আকর্ষণীয় করে তুলতে পারেন। এতে প্রেজেন্টেশনে নতুনত্ব থাকে।

১০. প্রাসঙ্গিকতা ধরে রাখুন। বিশেষজ্ঞরা বলেন, প্রাসঙ্গিকতা ধরে রাখার জন্য প্রেজেন্টারকে স্পষ্টভাষী এবং অল্প সময়ে বেশি কথা বলায় পারদর্শী হতে হবে।

১১. উপসংহারে শ্রোতাদের সম্পৃক্ত করুন। ভূমিকার মতো উপসংহারও বেশ গুরুত্বপূর্ণ। বেশির ভাগ প্রেজেন্টার উপসংহারে কেবল ‘ধন্যবাদ’ দিয়েই শেষ করেন। এতে শ্রোতারা আকৃষ্ট হতে পারেন না। বিশেষজ্ঞরা বলেন, ‘ধন্যবাদ’ না লিখে শ্রোতাদের কোনো প্রশ্ন আছে কি না সে বিষয়ে জিজ্ঞাসা করা যেতে পারে। এর ফলে আপনার প্রেজেন্টেশনটি ফলপ্রসূ হবে।

সর্বশেষ খবর