২ অক্টোবর, ২০২২ ১৭:৪৮

জাবিতে গাড়ি চালকদের প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক

জাবিতে গাড়ি চালকদের প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

জাবিতে গাড়ি চালকদের প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মরত গাড়িচালক ও সুপারভাইজারদের প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ  দিয়েছে রেডক্রিসেন্ট সোসাইটি। বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস-২০২২ উপলক্ষে জাতীয় সদর দপ্তর যুব রেডক্রিসেন্ট বাংলাদেশের পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ( জাবি, রাবি, ঢাবি, জবি, চবি) প্রাথমিক চিকিৎসাবিষয়ক কর্মশালার আয়োজন করেছে। 

‘লাইফ লং ফার্স্টএইড লার্নিং’ বিষয়কে প্রতিপাদ্য করে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির অধীনে এই কর্মশালার আয়োজন করা হয়। এরই অংশ হিসেবে শনিবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যুব রেডক্রিসেন্ট শাখা বিশ্ববিদ্যালয়টির পরিবহন পুলের গাড়ি চালক ও সুপারভাইজারদের প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে।

চিকিৎসাবিষয়ক কর্মশালায় সকল বাসচালক ও সুপারভাইজারদের ফার্স্টএইড কিট বিতরণ করা হয়। এরপর চিকিৎসা গ্রহণ ও প্রদান বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালার উদ্বোধনী অধিবেশনে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক  ড. মো. নূরুল আলম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আলম, জাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড, রাশেদা আখতার, রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, পরিবহন অফিসের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ ছায়েদুর রহমান, রেডক্রিসেন্টের যুব প্রধান জাহিদুল ইসলাম জিহাদ, যুব রেডক্রিসেন্ট-জাবির ইনচার্জ ও সমন্বয়ক (যুব রেডক্রিসেন্ট সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়)।

কর্মশালা উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, আধুনিক মানসম্মত বিশ্ববিদ্যালয় গড়ে তোলার জন্য যুব রেড ক্রিসেন্ট কার্যক্রমের প্রশিক্ষণ কর্মশালার কোনো বিকল্প নেই। দেশ গঠন ও যুব নেতৃত্ব তৈরিতে রেড ক্রিসেন্টের  কার্যক্রম প্রশংসার দাবি রাখে।

জাবি যুব রেডক্রিসেন্টের ইনচার্জ মহিবুর রৌফ শৈবাল বলেন, আধুনিক মানব সম্পদ তৈরির জন্য যুব রেড ক্রিসেন্টের  কার্যক্রমের বিকল্প নেই। দেশের যেকোনো দুর্যোগে যুব রেড ক্রিসেন্ট সবার আগে এগিয়ে আসে, মানুষের পাশে দাঁড়ায়। যেহেতু বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রথম যুব রেড ক্রিসেন্ট দলীয় কার্যক্রম শুরু করেছে, সে বিষয়টি লক্ষ্য রেখে বিশ্ববিদ্যালয়ের সকল অংশীজনকে দুর্যোগ মোকাবিলা ও প্রস্তুতি শীর্ষক প্রশিক্ষণের আওতায় এনে যেকোনো দুর্যোগে ঝুঁকি ও ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয় আনতে যথাযথভাবে শিক্ষা প্রদান করবে।

বিডি প্রতিদিন/সাখাওয়াত/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর