৩ ডিসেম্বর, ২০২২ ১৯:৪৬

নালিয়ার দোলায় হচ্ছে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

কুড়িগ্রাম প্রতিনিধি

নালিয়ার দোলায় হচ্ছে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় কুড়িগ্রাম-চিলমারী (কেসি) রোডে হালাবট সংলগ্ন কেতার মোড় এলাকার নালিয়ার দোলায় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। ইতোপূর্বে দীর্ঘদিন ধরে কোথায় হবে এ বিশ্ববিদ্যালয় তা নিয়ে চলছিল জায়গা নির্ধারণসহ পরিদর্শন এবং জল্পনা কল্পনা। এরই মধ্যে জায়গা নির্ধারণসহ ভর্তি কার্যক্রমের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। 

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. জাকির হোসেন শনিবার দুপুরে বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি ইউজিসি ও মন্ত্রণালয়ের সুপারিশের চিঠি প্রাপ্তি স্বীকার করে বলেন, আমরা কুড়িগ্রাম জেলা প্রশাসকের নিকট তা অগ্রগামী করেছি। এরপর জমি নির্ধারণের বিষয়টি জেলা প্রশাসন দেখবে। বিশ্ববিদ্যালয়ের নতুন বর্ষে শিক্ষার্থী ভর্তির বিষয়ে ভিসি জানান, আগামী শিক্ষাবর্ষ (২০২২-২০২৩) থেকে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করার প্রক্রিয়া হাতে নিয়েছি।এবার যারা এইচএসসি পরীক্ষা দিচ্ছে তারা বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশ নিয়ে ভর্তি হতে পারবে বলে আশা করি। সে অনুযায়ী ইউজিসি বরাবর পরিকল্পনাও জমা দিয়েছি। ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে কৃষি ও মৎস্য এ দুই অনুষদে শিক্ষার্থী ভর্তি করে নতুন বর্ষে ক্লাস শুরু করা সম্ভব হবে।এছাড়াও দীর্ঘ কয়েক দশক বন্ধ থাকা কুড়িগ্রাম টেক্সটাইল মিলসকে ক্যাম্পাস হিসেবে ব্যবহার করে ভবনসমুহে অস্থায়ীভাবে ক্লাস চালু করা হবে বলে জানান তিনি।

কুড়িগ্রাম জেলা শহরের দক্ষিণে অবস্থিত সদর উপজেলার মোঘলবাসা ও বেলগাছা ইউনিয়নের মাঝামাঝি কুড়িগ্রাম-চিলমারী (কেসি ) রোডে হালাবট এলাকায় নালিয়ার দোলা অবস্থিত। এ স্থানে সরকারের ৮৫ দশমিক ৩৪ একর খাস জমি রয়েছে। এর পশ্চিমে কুড়িগ্রাম বিসিক শিল্প নগরী এবং পূর্বদিকে তিন কিলোমিটার দূরত্বে ধরলা নদী অবস্থিত।ফলে রেল, নৌ ও সড়ক পথে এ বিশ্ববিদ্যালয় যোগাযোগ উপযোগী হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। 

নালিয়ার দোলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার কারণ হিসেবে জানা যায়, ওই স্থানটি জেলা শহরের সন্নিকটে এবং সবদিক থেকে উপযুক্ত। জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ভিসির দেয়া চিঠি প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, সদর উপজেলার নালিয়ার দোলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হবে। ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এ স্থানটি চূড়ান্ত করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর