১৩ মে, ২০২১ ১৫:০৫

কুলাউড়া থেকে দুর্লভ বনরুই উদ্ধার

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

কুলাউড়া থেকে দুর্লভ বনরুই উদ্ধার

মৌলভীবাজারের কুলাউড়া থেকে একটি দুর্লভ বন্যপ্রাণী বনরুই উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার রাতে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজার ও স্ট্যান্ড ফর আওয়ার এন্ডেঞ্চারড ওয়াইল্ড লাইফ শ্রীমঙ্গলের একটি সেচ্ছাসেবী সংগঠন এই বনরুইটি  উদ্ধার করে নিয়ে আসেন। বর্তমানে এটি লাউয়াছড়ার জানকিছড়া  বনবিটে রেস্কিউ সেন্টারে রয়েছে। 

স্ট্যান্ড ফর আওয়ার এন্ডেঞ্চারড ওয়াইল্ড লাইফ এর সদস্য সোহেল শ্যাম, খোকন থউনাউজাম, কাজল হাজরা ও নিলয় জানান, কমলগঞ্জের পাত্রখোলা খাসীয়া পুঞ্জি এলাকা থেকে জনৈক এক ব্যক্তি বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের  পরিচালক সজল দেবের মুঠোফনে জানান, মেঘা নামের এক ব্যক্তির কাছে একটি বনরুই রয়েছে।  সজল দেব সাথে সাথে বিষয়টি বন বিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থাকে জানান। এতোক্ষণে ওই ব্যক্তি তার মুঠোফোন বন্ধ করে দেন। এতে করে তাদের মনে সন্দেহের দানা বাঁধে। যদি কোন পাচারকারীদের খপ্পড়ে পড়ে যায় তা হলে আর এটাকে  উদ্ধার করা সম্ভব হবে না। কারন বনরুই অত্যন্ত দুর্লভ একটি প্রাণী। তাছাড়া বাংলাদেশ বন্যপ্রাণী আইনে এটি সংরক্ষিত। 

তাই সময় ক্ষেপন না করে রাতের উদ্ধার অভিযানে বেরিয়ে পরে টিম সিইডাব্লিউ। তাদের সাথে যোগ দেয় বন বিভাগের কর্মীরা। 
 
পাত্রখোলা ও কুরমা পুঞ্জি এবং  পাত্রখোলা গারো লাইন গুলিতে তাদের সহকর্মীদের কাছে তারা এই মেসেজ পৌছে দেয়। ফিরতী সংবাদ আসে যে, মেঘা নামের কেউ এই এলাকায় নেই।  পরে প্রযুক্তির সাহেয্যে নাম্বারটি ব্যবহারকারীর পরিচয় ও  লকেশন ট্রেস করে জানতে পারে ওই নাম মেঘা নয়। তার আসল নাম জুয়েল দফো। সে  কুলাউড়া উপজেলার জাপান পান পুঞ্জির বাসিন্দা। রাতেই কুলাউড়া থেকে বনরুইটি উদ্ধার করে নিয়ে আসা হয়। এটাকে বস্তায় মধ্য আটকিয়ে রাখা হয়েছিল।
 
বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ সিলেট বিভাগের বিভাগীয় কর্মকর্তা রোজাউল করিম বলেন, উদ্ধার হওয়া বনরুইটি এখন আমাদের তত্তাবধানে রয়েছে। দুই তিন দিন পর আমরা এটাকে বনে ছেড়ে দেব। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর