শিরোনাম
৭ আগস্ট, ২০১৯ ১৬:৫৯

চট্টগ্রামের ২০৯টি পশুর হাটে থাকবে ৭১ ভেটেরিনারি টিম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামের ২০৯টি পশুর হাটে থাকবে ৭১ ভেটেরিনারি টিম

চট্টগ্রামের ১৫ উপজেলায় স্থায়ী ৬৩টি ও অস্থায়ী ১৪৬টি এবং নগরে ৮টিসহ মোট ২০৯টি কোরবানির পশুর হাটে থাকবে ৭১টি ভেটেরিনারি টিম। প্রতিটি টিমে থাকবে ৩ থেকে ১১ জন সদস্য। এসব সদস্য কোরবানির পশুর প্রাথমিক চিকিৎসা প্রদান করবেন। তাছাড়া সামগ্রিক বিষয় তদারকির জন্য নগরের খুলশীতে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে চালু করা হয়েছে একটি নিয়ন্ত্রণ কক্ষ (০১৮৫৯ ২৫৫১৫১, ০১৭২০ ৮৮২২৮২)। 

আজ বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে ঈদ উল আজহা উপলক্ষে পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল টিমের কার্যক্রম বিষয়ক সংবাদ সম্মেলনে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ  রেয়াজুল হক এসব তথ্য জানান। 

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় প্রাণিসম্পদ কার্যালয়ের উপ পরিচালক ডা. মো. ফরহাদ হোসেন, ক্যাব চট্টগ্রাম বিভাগের সভাপতি এস. এম নাজের  হোসাইন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) ডা. একেএম সাইফুদ্দিন, জেলা বিশেষ শাখার ওসি (ওয়াচ) মোহাম্মদ মজিবুর রহমান প্রমুখ।  

ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, ‘সাধারণ মানুষ যাতে নিরাপদ পশু কিনতে পারে, অসাধু খামারিরা যাতে রোগা, অসুস্থ পশু বিক্রি করে ঠকাতে না পারে সে দিকে নজর রাখবে ভেটেরিনারি টিম। এ ছাড়া পশুর ধকলজনিত পানিস্বল্পতা, জ্বর, ব্যথা, পরিবহনকালীন ট্রমাটিক ইনজুরি, সাধারণ ক্ষুধামন্দা ইত্যাদির চিকিৎসা ও পরামর্শ দেবে এ টিম। কোয়াক ডাক্তার কর্তৃক অপচিকিৎসা রোধে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, বিজ্ঞানসম্মত ও স্বাস্থ্যবান্ধব উপায়ে পশু জবাই ও মাংস প্রক্রিয়াকরণ বিষয়ে চট্টগ্রাম জেলায় ২০৯ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কোরবানির পশু কেনার পর কেউ যেন বাড়িতে পশুকে ভাত, চাল, গম, জাউ না খাওয়ায়, এদিকে সবাইকে নজর রাখতে হবে।

বিডি প্রতিদিন/মজুমদার

সর্বশেষ খবর