Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৯ ২২:২৭

লিবিয়া পাচারের আগে হোটেল থেকে ৫ জনকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

লিবিয়া পাচারের আগে হোটেল থেকে ৫ জনকে উদ্ধার

চট্টগ্রাম নগরের কোতোয়ালী থানার স্টেশন রোডের একটি হোটেল থেকে অবৈধ পথে লিবিয়ায় পাচার করার জন্য জড়ো করা ৫ জনকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় হোটেল কক্ষ থেকে ১৫টি পাসপোর্টও জব্দ করা হয়। সোমবার সকালে হোটেল মিড টাউনের চতুর্থ তলায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে পুলিশ। এ সময় পাচারকারী চক্রের তিন সদস্যকে আটক করা হয়। তারা হলেন- নারায়ণগঞ্জের আতাউর রহমান (৩৮) ও জাহাঙ্গীর আলম (২৬) এবং মুন্সিগঞ্জের মো. জাহাঙ্গীর (৩৪)।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তিন জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১৫টি পাসপোর্ট জব্দ এবং ৫ জন ভিকটিমকে উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভিকটিমেরা জানান, তাদের লিবিয়া নেওয়ার জন্য বিভিন্ন জায়গা থেকে চট্টগ্রামে জড়ো করা হয়। তাদের বলা হয়- চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রথমে দুবাই, সেখান থেকে মিশর, তারপর সড়ক পথে লিবিয়ায় নিয়ে যাওয়ার কথা। লিবিয়ায় যাওয়ার পর তাদের ভালো কাজ পাইয়ে দেবে বলে প্রতারক চক্র প্রলোভনও দেখিয়েছে।

জানা গেছে, আটক তিন দালাল আসামি পাচারের শিকার ৫ জনকে মিথ্যা প্রলোভন দেখিয়ে স্বল্প খরচে অবৈধভাবে লিবিয়া নেওয়ার কথা বলে বিভিন্ন জনের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে। এছাড়া লিবিয়ায় কাজ করে অর্জিত অর্থ থেকে আরও অর্থ পরিশোধেরও চুক্তি হয়েছে।

ওসি মহসীন বলেন, দেশের বিভিন্ন প্রান্তের হতদরিদ্র মানুষদের বিদেশে বেশি আয়ের প্রলোভন দেখিয়ে একটি চক্র মানব পাচার করছে। দরিদ্র লোকজন তাদের কথায় বিশ্বাস করে প্রতারণার ফাঁদে পা দেন। তারা জানেনই না এখন যে লিবিয়ায় যাওয়া যায় না এবং সেখানকার আর্থসামাজিক পরিস্থিতি অত্যন্ত নাজুক। তাই তারা প্রতাকদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হন এবং অনেকের জীবন বিপন্ন হয়ে পড়ে। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য