৩১ মে, ২০২০ ২০:৩০
জিপিএ-৫ এ সেরা কলেজিয়েট স্কুল

চট্টগ্রামে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাসের হার এবং জিপিএ-৫ দুটোই বেড়েছে। এবার বোর্ডের অধীনে ১ হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন শিক্ষার্থী ১৯৬ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। 

তাছাড়া চট্টগ্রামে পাসের হারে সেরাদের তালিকায় না থাকলেও সবোর্চ্চ জিপিএ-৫ পেয়ে সেরা হয়েছে কলেজিয়েট স্কুল। 

আজ রবিবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, 'গত বছর এসএসসিতে আমাদের পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ। ১ হাজার ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৯ হাজার ৯৯২ জন শিক্ষার্থী ১৯০ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছিলো ১ লাখ ১৬ হাজার ৮৫১ জন। এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে ৪ হাজার ৭৬৩ জন ছাত্রী এবং ৪ হাজার ২৪৫ জন ছাত্র। গত বছর জিপিএ-৫ পেয়েছিলো ৭ হাজার ৩৯৩ জন।'

চট্টগ্রামে সেরা কলেজিয়েট স্কুল : এবারও জিপিএ ৫ পাওয়ার হিসেবে সবচেয়ে এগিয়ে আছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। নিজেদের অতীতের সব রেকর্ডও ছাড়িয়ে গেছে এই ঐতিহ্যবাহী স্কুলটি। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় এই স্কুল থেকে সর্বোচ্চ ৪৩৮ জন জিপিএ ৫ পেয়েছে। জিপিএ ৫ চালু হওয়ার পর থেকে চট্টগ্রামে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ জিপিএ ৫ পাওয়ার রেকর্ড এটি।

এবার এই স্কুল থেকে ৪৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করে ৪৬৯ জন। গতবার ৪১১ জন জিপিএ- ৫ পেয়েছিল। তবে পাসের হারে সেরা হিসেবে তালিকায় না থাকলেও সর্বোচ্চ পাশ ও জিপিএ ৫ নিয়ে এসএসসি পরীক্ষার সাফল্যে চট্টগ্রামে কলেজিয়েট হাই স্কুল বরাবরের মত শীর্ষে।

কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবব্রত দাশ বলেন, এবার রেকর্ড সংখ্যক শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। একজন শিক্ষার্থী ফেল করেছে। যতটুকু জানি সমন্বিত ফলাফলে আমদের স্কুল এবারও সেরা। এ নিয়ে গত ২০ বছরে ১৮ বার বোর্ড সেরা স্থানটি দখল করে রেখেছে কলেজিয়েট স্কুল। তিনি বলেন, টানা ২০০১-২০১০ সাল পর্যন্ত ১০ বছর শীর্ষস্থান দখলে রাখার গৌরব অর্জন করার পর ২০১১ ও ২০১২ সালের এসএসসি পরীক্ষায় দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ২০১৩ সালে আবারও চট্টগ্রামের শীর্ষ ফলাফল অর্জন করে স্কুলটি। তবে এখনও পর্যন্ত সেই গৌরব ধরে রাখার চেষ্টা অব্যাহত রয়েছে। তাছাড়া আমাদের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদে সমন্বিত আন্তরিক প্রচেষ্টায় এ ফলাফল অর্জনে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর