১ জুন, ২০২০ ১৭:৩০

চট্টগ্রামে প্রথম প্লাজমা নেওয়া চিকিৎসক করোনা মুক্ত

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

চট্টগ্রামে প্রথম প্লাজমা নেওয়া চিকিৎসক করোনা মুক্ত

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সমিরুল ইসলামের প্রথমবারের নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ পাওয়া গেছে। গত রবিবার চমেক ল্যাবে এ চিকিৎসকের নমুনা পরীক্ষা করা হয়। তবে করোনার কারণে তাঁর ফুসফুসের যে ক্ষতি হয়েছে তা থেকে সুস্থ হতে একটু সময় লাগবে বলে জানিয়েছে চিকিৎসকরা। তাই তিনি শারীরিকভাবে এখনও সচল হয়ে উঠতে পারেননি। তিনি চট্টগ্রামে প্রথম প্লাজমা থেরাপি নেওয়া চিকিৎসক। গত রবিবার পর্যন্ত চট্টগ্রামে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৮৫ জন।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ বলেন,  ‘ডা. সামিরুল ইসলামের অবস্থা আগের চেয়ে ভালো। তবে করোনার কারণে ফুসফুসের যে ক্ষতি হয়েছে তা থেকে সুস্থ হতে একটু সময় লাগবে। চিকিৎসা দেওয়ার পর প্রথমবার নমুনা পরীক্ষায় করা হয়। এতে নেগেটিভ ফলাফল আসে।’

জানা যায়, ডা. সামিরুল ইসলাম করোনা আক্রান্ত হয়ে ১১ দিন বাসায় চিকিৎসা নেন। গত ২১ মে থেকে তিনি চমেক হাসপতালের একটি কেবিনে চিকিৎসা নিচ্ছেন। তার শরীরে অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে গত ২৬ মে রক্তের প্লাজমা দেওয়া হয়। করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরা মো. তারেক নামে এক ব্যক্তি এবং পুলিশ কনস্টেবল অরুন চাকমা প্লাজমা দেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত রবিবার পর্যন্ত চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত হয় মোট ২ হাজার ৯৮৫ জন। গত রবিবার একদিনেই  করোনাভাইরাসে আক্রান্ত ১১৮ জন। এর মধ্যে ৯১ জন মহানগর এবং ২৭ জন উপজেলার। গত রবিবার চমেক, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইয়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে মোট ৪০৯টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১১৮ জন পজেটিভ আসে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বলেন, ‘তিনটি ল্যাবে ৪০৯টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১১৮ জন পজেটিভ আসে। গত রবিবার পর্যন্ত চট্টগ্রামে সুস্থ হয়ে বাড়ি ফিরেন ২২৪ জন এবং করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় ৭৫ জন।’ তিনি বলেন, চট্টগ্রামে প্রতিদিনই আক্রান্তের হার বাড়ছে। সুতারাং আমাদেরকে স্বাস্থ্যবিধি মানা, অপ্রয়োজনীয় ঘুরাফেরা না করা, সতর্ক ও সচেতন হওয়ার কোনো বিকল্প নেই।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর