৫ জুন, ২০২০ ২২:১১
ল্যাব স্থাপনে ৮০ লাখ টাকা অনুদান

চট্টগ্রাম মা-শিশু হাসপতালে শুরু হচ্ছে করোনা চিকিৎসা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম মা-শিশু হাসপতালে শুরু হচ্ছে করোনা চিকিৎসা

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ের বৃহত্তম স্বাস্থ্যসেবা কেন্দ্র মা ও শিশু হাসপাতালে করোনা চিকিৎসায় ১০টি আইসিইউসহ ৫০ শয্যার ওয়ার্ড চালু করা হচ্ছে। আগামীকাল শনিবার সকালে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। 

তাছাড়া এ হাসপাতালে করোনার নমুনা পরীক্ষায় একটি উন্নতমানের আধুনিক পিসিআর ল্যাব স্থাপনে নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যবসায়ী ৮০ লাখ টাকা অনুদান দিয়েছেন। হাসপাতালে ল্যাব স্থাপনে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে। এর আগেও একই ব্যবসায়ী এ হাসপাতালে করোনা ইউনিট চালুর জন্য ৮ লাখ টাকা অনুদান দিয়েছিলেন।

চট্টগ্রাম মা-শিশু হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির ট্রেজারার রেজাউল করিম আজাদ বলেন, ‘প্রাথমিকভাবে ভেন্টিলেটরযুক্ত ১০টি আইসিইউ, অত্যাধুনিক সুযোগ-সুবিধার ১০টি আইসোলেশন শয্যা ও ৩০ শয্যার ফ্লু কর্নার নিয়ে ৫০টি শয্যা প্রস্তুত। আগামীকাল শনিবার থেকে রোগী ভর্তি করা শুরু হবে। একই সঙ্গে আরো ১০০ শয্যার প্রস্তুতি চলছে।’ 

তিনি আরও বলেন, ‘করোনায় দূর্যোগপূর্ণ এই সময়ে শিশু হাসপাতালে নমুনা পরীক্ষায় উন্নতমানের পিসিআর ল্যাব স্থাপনে নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী বন্ধু ৮০ লক্ষ টাকা অনুদান দিয়েছেন।   তিনি এর আগেও হাসপাতালে করোনা ইউনিট চালুর জন্য ৮ লক্ষ টাকা অনুদান দিয়েছিলেন। আমরা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’   

হাসপাতাল সূত্রে জানা যায়, চট্টগ্রামে বেসরকারি পর্যায়ের বৃহত্তম স্বাস্থ্যসবা প্রতিষ্ঠান মা-শিশু ও জেনারেল হাসপাতাল প্রায় ৫৫০ কোটি টাকা ব্যয়ে ৮৫০ শয্যার ১৪ তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণ করে। প্রতিটি তলা ৫০ হাজার বর্গফুট আয়তনের। ১৪ তলা নতুন ভবনের ৬ তলা পর্যন্ত পূর্ণাঙ্গ প্রস্তুত। ছয় তলা পর্যন্ত ফ্লোরে সম্ভব হবে প্রায় ৪০০ শয্যা তৈরি করার। নতুন ভবনের দ্বিতীয় তলায় চিকিৎসকদের আবাসন ব্যবস্থা এবং তৃতীয় তলায় আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়। 

চতুর্থ থেকে ৬ষ্ঠ তলা পর্যন্ত কাজ শেষ এবং সপ্তম থেকে চতুর্দশ তলা পর্যন্ত অবকাঠামো প্রস্তুত। সুযোগ আছে চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের চিকিৎসা পরবর্তী নিজস্ব কোয়ারেন্টাইন ব্যবস্থার। অবকাঠামো আছে করোনার নমুনা পরীক্ষায় ল্যাব তৈরির। করোনা ও সাধারণ রোগী প্রবেশে আছে পৃথক গেট। তাছাড়া বর্তমানে এ হাসপাতালের পুরাতন ভবনের ৮০০ শয্যায় চলছে সাধারণ রোগীদের চিকিৎসাও।    

জানা যায়, ১৯৭৯ সালের ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক শিশু বর্ষ উপলক্ষে চট্টগ্রামের কিছু মহৎ প্রাণ সমাজ হিতৈষীর উদ্যোগে এ হাসপাতাল প্রতিষ্ঠা হয়। ক্রমে এটি চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে বৃহত্তম স্বাস্থ্যসেবা কেন্দ্রে পরিণত হয়। 

বর্তমানে এ হাসপাতালে ৭০ জন প্রফেসর, ৫০ জন লেকচারার, ১৬০ জন মেডিকেল অফিসার ও রেজিস্ট্রার, ২৫ জন কনসালটেন্ট, ৩৭০ জন নার্স, ১২৫ জন চতুর্থ শ্রেণীর কর্মচারি, ১০৩ জন নিরাপত্তকর্মী ও ১১৫ জন পরিচ্ছন্নকর্মী আছে। 

করোনার প্রাদুর্ভাব দেখা দিলে গত ১২ এপ্রিল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় আক্রান্ত রোগীদের সেবায় প্রস্তুত করতে সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে প্রাথমিকভাবে এক কোটি ৪৫ লাখ ২৫ হাজার টাকা কার্যনির্বাহী কমিটির সভায় অনুমোদন দেওয়া হয়।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর